সমীকরণের হিসাব আমাদের বলাই হয়নি: আফগান কোচ

ক্রিকেট দুনিয়া September 6, 2023 1,621
সমীকরণের হিসাব আমাদের বলাই হয়নি: আফগান কোচ

ম্যাচ শেষে বড় প্রশ্ন হয়ে দেখা দিল, শ্রীলঙ্কার বিপক্ষে সমীকরণের হিসাবটা কি আফগানরা জানতো না? এমন ভুল কিভাবে করল তারা! এশিয়া কাপের সুপার ফোরে বাংলাদেশের সঙ্গী হতে শ্রীলঙ্কার দেওয়া ২৯২ রানের লক্ষ্য আফগানিস্তানকে ছুঁতে হতো ৩৭.১ ওভারের মধ্যে।


কিন্তু ৩৭.১ ওভারের মধ্যে জিততে না পারলেও সুযোগ ছিল তাদের। সেক্ষেত্রে ৩৭.৪ ওভারের মধ্যে করতে হতো ২৯৫ রান। এমনকি স্কোর টাই করার পর, মানে ২৯১ রান করার পরও ছক্কা মেরে জিতলে আফগানিস্তানের সুযোগ ছিল ৩৮.১ ওভার পর্যন্ত।


কিন্ত ৩৭.১ ওভারে মুজিব আউট হওয়ার পর রশিদ খানের হতাশায় ডুবতে দেখা, বা ফজলহক ফারুকীর ধনন্জয়ার বল ব্লক করা দেখে মনে হয়েছে সমীকরনটা জানতেন না তারা। ধারাভাষ্যকাররাও শেষের প্রায় পুরোটা সময় গলা চেঁচিয়ে বলে গেলেন সমীকরণের কথা।


কিন্তু ধারভাষ্যকারদের বলা কথা কারো কানে পৌঁছেনি মাঠে। এমনকি আফগানিস্তানের ড্রেসিং রুমের কেউই জানতো না। জানলে হয়তো লাহোরে আরেকটি দারুণ জয়ের স্বাক্ষী হতো কাবুলীওয়ালারা।


ম্যাচ শেষে নেট রানরেটের হিসাব না জানার কথা স্বীকার করেছেন আফগানিস্তানের প্রধান কোচ জোনাথন ট্রট। সংবাদ সম্মেলনে ভুল স্বীকার করে নিয়ে ট্রট বলেছেন, 'আমাদের হিসাবগুলো সম্পর্কে জানানো হয়নি।


আমরা যা জেনেছি, তা হলো আমাদের ৩৭.১ বলের মধ্যে জিততে হবে। আমাদের বলা হয়নি কত ওভারের মধ্যে আমরা ২৯৫ বা ২৯৭ রান করলেও হবে। ৩৮.১ ওভারের মধ্যে জয়ের বিষয়টি আমাদের কখনোই বলা হয়নি।'


আফগানিস্তানের হিসাবের এই গরমিল ফিরিয়ে এনেছে ২০০৩ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার স্মৃতি। সেবারও তাদের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কাই।


সূত্রঃ সমকাল অনলাইন