বিশ্বকাপ দল ঘোষণা করলো ভারত, রয়েছে একাধিক চমক

ক্রিকেট দুনিয়া September 5, 2023 2,010
বিশ্বকাপ দল ঘোষণা করলো ভারত, রয়েছে একাধিক চমক

ভারতের প্রধান নির্বাচক অজিত আগারকার জানিয়েছিলেন, সেপ্টেম্বরের ৫ তারিখ বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করা হবে। আইসিসি নির্ধারিত সেই দিনেই ক্রিকেট বিশ্বকাপের দল নির্ধারণ করল ভারত। তাতে বেশ কিছুটা চমকই রেখেছে দুই বারের বিশ্বচ্যাম্পিয়নরা।


আজ মঙ্গলবার দুপুরে ১৫ সদস্যের দল ঘোষণা করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচকরা। দলে ফিরেছেন চায়নাম্যান কুলদীপ যাদব। আর ছিটকে গিয়েছেন অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং লেগস্পিনার ইউজবেন্দ্র চাহাল। এশিয়া কাপের দল গঠনের বেলায় কুলদীপের তুলনায় চাহালকে এগিয়ে রাখায় বেশ সমালোচনার মুখেই পড়েছিলেন ভারতের নির্বাচকরা। এবার অবশ্য যাদবের উপরেই আস্থা রেখেছেন তারা।


রোহিত শর্মাকে অধিনায়ক করে ঘোষিত এই দলে জায়গা হয়নি স্যাঞ্জু স্যামসনের। উইকেটরক্ষক এই ব্যাটারকে এশিয়া কাপে রাখা হয়েছিল ব্যাকআপ ক্রিকেটার হিসেবে। তবে নিজ দেশের বিশ্বকাপে তাকে দর্শক হয়েই থাকতে হচ্ছে।


আরেক উইকেটরক্ষক ব্যাটার লোকেশ রাহুলের জায়গা আগেই নির্ধারিত ছিল। এশিয়া কাপেও তাকে পাওয়ার প্রত্যাশা ছিল। তবে, শেষ পর্যন্ত আর খেলা হচ্ছেনা তার। নির্বাচকদের প্রত্যাশা বিশ্বকাপে পুরোপুরি ফিট হিসেবেই পাওয়া যাবে আগ্রাসী এই ব্যাটারকে।


দলে সিনিয়র ক্রিকেটারদের মধ্যে প্রায় সকলেই প্রত্যাশা অনুযায়ী জায়গা পেয়েছেন। বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা তিনজনেই আছেন। তরুণ শুভমান গিল আর ইশান কিষান জায়গা করে নিয়েছেন। অক্ষর প্যাটেল স্পিন অলরাউন্ডার এবং পেস বোলিং অলরাউন্ডার হিসেবে জায়গা হয়েছে শার্দুল ঠাকুরের। বোলিং ডিপার্টমেন্টে আছেন শার্দুল ঠাকুর, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ এবং কুলদীপ যাদব।


ভারতের বিশ্বকাপ স্কোয়াডঃ রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমান গিল, শ্রেয়াস আয়ার, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ইশান কিষান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব।


সূত্রঃ ঢাকা পোস্ট