শ্রীলঙ্কার বিপক্ষে ওপেনিংয়ে ব্যাটিং করবেন কারা?

ক্রিকেট দুনিয়া August 30, 2023 475
শ্রীলঙ্কার বিপক্ষে ওপেনিংয়ে ব্যাটিং করবেন কারা?

বিজয়কে এশিয়া কাপের জন্য উড়িয়ে নেওয়া হয়েছে শ্রীলঙ্কায়। কারণ লিটন দাস জ্বরে ভুগছেন। শ্রীলঙ্কায় যেতে পারেননি। বিজয়কে দলে নেওয়ার ব্যাখ্যায় অধিনায়ক সাকিব বলেছেন, লিটনের লাইক ফর লাইক বিজয়।


লিটনের মতো টপ অর্ডারে ব্যাট করে এবং উইকেটকিপিং করতে পারে। টপ অর্ডারে ব্যাটিং এবং উইকেটকিপিং তো তরুণ জাকির হাসানও করেন। এশিয়া কাপের প্রাথমিক দলেও ছিলেন তিনি। তাকে কেন ডাকা হলো না?


এই প্রশ্নের উত্তর দিয়েছেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তার মতে, লিটনের মতো ডানহাতি ব্যাটার বিজয়ও। সেজন্য তাকে নেওয়া হয়েছে। সাকিবের ব্যাখ্যার মতো লাইক ফর লাইক।


কারণ ব্যাটিং অর্ডারের অধিকাংশই বাঁ-হাতি। তানজিদ তামিম ও নাঈম শেখ বাঁ-হাতি। তিনে খেলা নাজমুল শান্ত বাঁ-হাতে ব্যাট করেন। চারের সাকিব আল হাসানও বাঁ-হাতি।


লাইক ফর লাইক তত্ত্ব অনুযায়ী, শ্রীলঙ্কা গিয়েই বিজয়ের ম্যাচ খেলতে নেমে পড়ার সম্ভাবনা জাগে। কিন্তু অধিনায়ক সাকিব অন্য এক ব্যাখ্যায় ওই সম্ভাবনায় জল ঢেলেছেন। তার মতে, লিটন না থাকায় দলে একজন বাড়তি উইকেটরক্ষক দরকার ছিল। যেন ইমার্জেন্সি পরিস্থিতি সামলানো যায়।


অবশ্য টিম ম্যানেজমেন্টের মাথায় আফগানিস্তান ম্যাচও থাকার কথা। বাঁ-হাতিদের বিপক্ষে নতুন বলে অফ স্পিনার মুজিব উর ভয়ঙ্কর। বাঁ-হাতি পেসার ফজল হকও নতুন বলে বাঁ-হাতিদের বিপক্ষে ভালো বোলিং করেন। সেক্ষেত্রে শ্রীলঙ্কা ম্যাচে তানজিম-নাঈমকে সুযোগ দেওয়া হলেও আফগানিস্তান ম্যাচে সুযোগ পেতে পারেন বিজয়।


সূত্রঃ সমকাল অনলাইন