আফগানদের হারিয়ে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান

ক্রিকেট দুনিয়া August 27, 2023 2,140
আফগানদের হারিয়ে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান

শেষ হলো আফগানিস্তান-পাকিস্তান সিরিজ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আফগানিস্তানকে উড়িয়ে দেয় পাকিস্তান। সিরিজের দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত লড়াই করে জয় নিয়ে মাঠ ছাড়ে রিজওয়ানরা।


আর সিরিজের শেষ ম্যাচে আফগানদের ৫৯ রানে হারিয়ে হোয়াইটওয়াশ করেছে পাকিস্তান। আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করার মধ্য দিয়ে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছে বাবর-আফ্রিদিরা।


শনিবার (২৬ আগস্ট) কলম্বোয় শুরুতে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ২৬৮ রানের সংগ্রহ পায় বাবর আজমের দল। জবাব দিতে নেমে ৮ বল আগে আফগানিস্তান অলআউট হয়ে যায় ২০৯ রানে।


টসে জিতে আগে ব্যাট করতে নেমে দলীয় ৩৬ রানে নিজেদের প্রথম উইকেট হারায় পাকিস্তান। ৩৩ বলে ২৭ রান করে প্যাভিলিয়নে ফেরেন ফখর জামান। আরেক ওপেনার ইমাম উল হক ১৩ রান করে প্যাভিলিয়নে ফিরলে ৫২ রানে দুই উইকেট হারায় দলটি। পাকিস্তানের বড় সংগ্রহের ভিত গড়েন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। দুর্দান্ত ব্যাটিংয়ে দুজনেই দেখা পান হাফ সেঞ্চুরির।


৮৬ বলে ৬০ রান করে রশিদ খানের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন বাবর। অন্যদিকে, ৭৯ বলে ৬৭ রান আসে রিজওয়ানের ব্যাট থেকে। এছাড়া আগা সালমানের ৩১ বলে ৩৮ ও নেওয়াজের ২৫ বলে ৩০ রানের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ২৬৮ রানের সংগ্রহ পায় পাকিস্তান।


২৬৯ রানের জবাবে ব্যাট করতে নেমে আফগানিস্তানের টপ অর্ডার ব্যাটাররা কেউই বড় রান করতে পারেননি। ব্যাটিংয়ে দলের বড় দুই ভরসা রহমানউল্লাহ গুরবাজ ৫ রান ও ইবরাহিম জাদরান শূন্য রানে ফেরেন প্যাভিলিয়নে।


আফগানিস্তানের রিয়াজ হোসন ৬৬ বলে ৩৪ ও হাশমাতুল্লাহ শহিদীর ব্যাট থেকে আসে ৩৭ রান। শেষদিকে ব্যাট হাতে চমক দেখায় মুজিব উর রহমান। পাকিস্তানি বোলারদের রীতিমতো তুলোধুনো করেন তিনি।


নয় নম্বরে ব্যাট করতে নেমে ৫ ছক্কা ও সমান চারে ৩৭ বলে ৬৪ রান করেন তিনি। যদিও সেটি জয়ের জন্য যথেষ্ট ছিল না। পাকিস্তানের পক্ষে শাদাব খান তিনটি উইকেট লাভ করেন। এছাড়া দুইটি করে উইকেট পান ফাহিম আশরাফ ও মোহাম্মদ নাওয়াজ।


সূত্রঃ চ্যানেল ২৪