শেষ ওভারে আফগানদের হারিয়ে সিরিজ জিতল পাকিস্তান

ক্রিকেট দুনিয়া August 25, 2023 1,860
শেষ ওভারে আফগানদের হারিয়ে সিরিজ জিতল পাকিস্তান

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে শেষ ওভারের নাটকীয়তায় ১ উইকেটে হেরেছে আফগানিস্তান। আফগানদের দেয়া ৩০১ রানের টার্গেট ১ বল হাতে রেখে জয় তুলে নেয় বাবর আজমের দল। শ্বাসরুদ্ধকর এই জয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিজেদের করে নিলো পাকিস্তান।


বৃহস্পতিবার (২৪ আগস্ট) শ্রীলঙ্কার হাম্বানটোটায় টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি। ব্যাট করতে নেমে শুরুটা দারুণ পায় আফগানিস্তান।


উদ্বোধনী জুটিতে ডাবল সেঞ্চুরি যোগ করেন দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহীম জাদরান। গুরবাজ ১৫১ ও জাদরান ফেরেন ৮০ রানে। পরে মোহাম্মদ নবীর ২৯ ও হাশমতউল্লাহ শহীদির অপরাজিত ১৫ রানে ৫ উইকেট হারিয়ে ৩০০ রানের চ্যালেঞ্জিং স্কোর পায় আফগানরা।


জবাবে ব্যাট করতে নেমে শুরুতে হোঁচট খেলেও দ্রুতই ম্যাচ বাঁচানোর লড়াই চালায় পাকিস্তান। ইমাম-উল-হক খেলেন সর্বোচ্চ ৯১ রানের ইনিংস। এছাড়া, বাবর আজমের ৫৩ ও শেষ দিকে শাদাব খানের ৩৫ বলে ৪৮ রানে ভর করে জয় ছিনিয়ে নেয় পাকিস্তান। ১ উইকেটের রোমাঞ্চকর এই জয়ে ‘ম্যান অব দ্য ম্যাচ’ হন শাদাব খান।


শ্রীলঙ্কার হাম্বানটোটায় আফগানিস্তানের দেওয়া ৩০১ রানের টার্গেট ছুঁতে পাকিস্তানের শেষ ওভারে দরকার ছিল ১১ রান। হাতে কেবল ২ উইকেট। ক্রিজে ৪৮ রান করা শাদাব খান থাকায় ভরসা পাচ্ছিল পাকিস্তান। কিন্তু ফজল হক ফারুকির করা প্রথম বলে চরম নাটকীয়তা ছড়ায়।


নন স্ট্রাইক প্রান্তে ছিলেন শাদাব। স্ট্রাইক প্রান্তে নাসিম শাহ। ফারুকি খুব ভালোভাবেই জানতেন প্রথম বলেই প্রান্ত বদল করতে চাইবেন শাদাব। তাইতো বোলিং করতে এসে বল না ছুঁড়ে মানকাড করেন ফারুকি। উইকেট ভাঙার সময় ক্রিজের বাইরে ছিলেন ব‌্যাটসম‌্যান। কাজ হয়ে যায় আফগানিস্তানের। বিপজ্জনক শাদাব মানকাড আউট হয়ে ফেরেন ড্রেসিংরুমে।


পাকিস্তান তখন চরম বিপদে। ১ উইকেট রেখে ১১ রান তোলা ছিল কঠিন কাজ। কিন্তু হারিস রউফকে সঙ্গে নিয়ে নাসিম শাহ দলকে জিতিয়ে-ই মাঠ ছাড়েন। ফারুকির প্রথম বল লং অফ দিয়ে চার মারেন নাসিম। পরের বল ডট। তৃতীয় বল সিঙ্গেল নিয়ে প্রান্ত বদল করেন লেজের ব‌্যাটসম‌্যান। চতুর্থ বলে হারিস রউফ ডিপ মিড উইকেটে বল পাঠিয়ে নেন ৩ রান। শেষ ২ বলে পাকিস্তানের জয়ের জন‌্য দরকার ৩ রান।


পঞ্চম বলে সমীকরণ মিলিয়ে নেন নাসিম। তার ব‌্যাটের কানায় লেগে বল যায় শর্ট থার্ড ম‌্যান অঞ্চল দিয়ে সীমানার বাইরে। ব‌্যাট-হেলমেট ছুঁড়ে ফেলে ভো দৌড়ে উদযাপনে মাতেন এ ব‌্যাটসম‌্যান। ১ বল হাতে রেখে পাকিস্তান ম‌্যাচ জিতে নেয় ১ উইকেটে। সেই সঙ্গে তিন ম‌্যাচের সিরিজ ২-০ ব‌্যবধানে এগিয়ে থেকে নিশ্চিত হয়ে গেল পাকিস্তানের।


সূত্রঃ যমুনা টিভি অনলাইন/ রাইজিংবিডি