পাকিস্তানের বিপক্ষে ১০০ রানও করতে পারল না আফগানরা

ক্রিকেট দুনিয়া August 22, 2023 472
পাকিস্তানের বিপক্ষে ১০০ রানও করতে পারল না আফগানরা

পাকিস্তান–আফগানিস্তানের এই ম্যাচটা টি–টোয়েন্টি নয়; ওয়ানডে। ওয়ানডে সংস্করণের এশিয়া কাপ শুরু হওয়ার সপ্তাহখানেক আগে এই টুর্নামেন্টের দুটি দল ৫০ ওভারে খেলা বাদ দিয়ে অন্য খেলা খেলতে যাবেন কেন বলুন?


সে যাই হোক, এশিয়া কাপ সামনে দুই দল নিরপেক্ষ ভেন্যু শ্রীলঙ্কার হাম্বানটোটায় খেলছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ; যার প্রথমটি খুব দ্রুতই শেষ হয়ে গেল। আফগানিস্তানকে ১৪২ রানে হারিয়ে সিরিজে ১–০ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান।


মহিন্দা রাজাপক্ষে স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে আফগান স্পিন ত্রয়ী রশিদ–মুজিব–নবীর ঘূর্ণিতে ২০১ রানে অলআউট হয় পাকিস্তান। অপেক্ষাকৃত ছোট লক্ষ্য তাড়া করতে হলেও দাঁড়াতেই পারেনি আফগানরা।


রশিদদের ইটের জবাবে যেন পাটকেল ছুঁড়েছেন পাকিস্তানের পেসাররা। তাতে হাশমতউল্লাহ শহীদির দল গুটিয়ে গেছে মাত্র ৫৯ রানে। ওয়ানডেতে এটি আফগানদের দ্বিতীয় সর্বনিম্ন স্কোর।


পাকিস্তানি বোলারদের তোপে দাঁড়াতেই পারেননি আফগান ব্যাটাররা। ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ১৮ আর সাত নম্বরে নামা আজমতউল্লাহ ওমরজাই করেন ১৬ রান। আফগান ব্যাটারদের মধ্যে এই দুজনই কেবল দুই অংক ছুঁতে পেরেছেন। চারজন আউট হয়েছেন শূন্য রানে।


বল হাতে বিধ্বংসী হারিস রউফ ১৮ রানেই নিয়েছেন ৫টি উইকেট। ৯ রানে ২ উইকেট শিকার শাহিন শাহ আফ্রিদির।


এর আগে মুজিব উর রহমান, রশিদ খানদের তোপের মুখে পড়ে পাকিস্তানও বড় সংগ্রহ দাঁড় করাতে পারেনি। ৪৭.১ ওভারে ২০১ রানেই গুটিয়ে গিয়েছিল বাবর আজমের দল।


টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই চাপে ছিল পাকিস্তান। ৭ রানের মধ্যে সাজঘরে ফেরেন ফাখর জামান (২) আর বাবর আজম (০)। ওপেনার ইমাম উল হক একটা প্রান্ত ধরে রাখলেও, অপরপ্রান্তে ব্যাটারদের আসা যাওয়ার মিছিল থামেনি।


১১২ রানে ৫ উইকেট হারায় পাকিস্তান। মাঝে মোহাম্মদ রিজওয়ান ২১ আর ইফতিখার আহমেদ করেন ৩০ রান। এরপর ইমাম উল হকও ৬১ করে ফিরলে লড়াকু পুঁজি পাওয়ার সম্ভাবনা শেষ হয়ে যায় পাকিস্তানের।


তারপরও যে পাকিস্তান ২০০ পার করেছে, তার পেছনে বড় অবদান শাদাব খানের। ৩৯ করে রানআউট হন এই অলরাউন্ডার। আফগানিস্তানের মুজিব ৩৩ রানে ৩টি, মোহাম্মদ নবি আর রশিদ খান নেন দুটি করে উইকেট।


সূত্রঃ প্রথম আলো অনলাইন/ জাগোনিউজ২৪