টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পরবর্তী সিরিজের সময়সূচি

ক্রিকেট দুনিয়া June 17, 2023 975
টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পরবর্তী সিরিজের সময়সূচি

টেস্ট ক্রিকেটে প্রতিযোগিতা বাড়ানোর লক্ষ্যে ২০১৯ সালে প্রথমবারের মতো যুক্ত করা হয় ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ’। টেস্ট খেলুড়ে শীর্ষ ৯ দেশের মধ্যকার চলমান এই প্রতিযোগিতা বেশ উত্তেজনা ছড়িয়েছে। বিশাল অঙ্কের প্রাইজমানির সঙ্গে সাদা পোশাকের ক্রিকেটের জৌলুস বাড়িয়েছে এই প্রতিযোগিতা।


কিছুদিনের মধ‌্যেই আবারও শুরু হবে ২০২৩-২৫ সালের টেস্ট চ‌্যাম্পিয়নশিপের তৃতীয় আসর। র‌্যাংকিংয়ে শীর্ষ নয়ে থাকায় বাংলাদেশ এই প্রতিযোগিতায় অংশ নেবে। হোম অ‌্যান্ড অ‌্যাওয়ে পদ্ধতিতে বাংলাদেশ পরবর্তী আসরেও খেলবে ছয়টি দ্বিপক্ষীয় সিরিজ। মোট ম‌্যাচ হবে ১২টি।


টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘরের মাঠে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলংকার বিপক্ষে খেলবে বাংলাদেশ। আর বিদেশে মাটিতে ভারত, ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তানের বিপক্ষে খেলবে টাইগাররা। প্রতিটি সিরিজেই রয়েছে দুটি করে টেস্ট ম‌্যাচ। সবশেষ সার্কেলেও বাংলাদেশ ১২ ম‌্যাচ খেলেছিল। জিতেছিল কেবল ১ ম‌্যাচ। ড্রও করেছিল ১টি।


টেস্ট চ‌্যাম্পিয়নশিপে বাংলাদেশের যাত্রা শুরু হবে এ বছরের শেষ দিকে। ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপের পর নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শুরু হবে বাংলাদেশের আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন মিশন। পরের বছর ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কা এবং অক্টোবর-নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে. দুটি করে টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ।


এছাড়া আগস্টে পাকিস্তানের সাথে দুইটি এবং পরে মাসেই সেপ্টেম্বরে ভারতের সাথে দুই ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে বাংলাদেশের। টেস্ট চ্যাম্পিয়নশিপের বাংলাদেশ শেষ সিরিজ ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। ২০২৪ সালের ডিসেম্বরে. ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শেষ হবে বাংলাদেশের. টেস্ট চ্যাম্পিয়নশিপের মিশন।


সূত্রঃ বাংলাওয়াশ ক্রিকেট