পাকিস্তানকে ছাড়াই হবে এবারের এশিয়া কাপ

ক্রিকেট দুনিয়া June 2, 2023 485
পাকিস্তানকে ছাড়াই হবে এবারের এশিয়া কাপ

এশিয়া কাপের এবারের আসরের আয়োজক দেশ পাকিস্তান। বাবর আজমদের ছাড়াই সেপ্টেম্বরে এশিয়া কাপ অনুষ্ঠিত হতে পারে শ্রীলংকায়। এমনটি জানিয়েছে দ্য টেলিগ্রাফ ইন্ডিয়া।


আয়োজক হিসেবে ঘরের মাঠেই এশিয়া কাপ আয়োজন করতে চেয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

কিন্তু বিসিসিআই সাফ জানিয়ে দেয় তারা এশিয়া কাপ খেলতে পাকিস্তান সফরে যাবে না।


বিসিসিআইয়ের এমন ঘোষণার পর পিসিবি এশিয়া কাপের জন্য একটি হাইব্রিড মডেল প্রস্তাব করে। সেই প্রস্তাবে বলা হয় ভারত ছাড়া বাকি দেশগুলো পাকিস্তানের মাঠে খেলবে। ভারতের খেলাগুলো হবে নিরপেক্ষ কোনো ভেন্যুতে।


পিসিবির এমন হাইব্রিড প্রস্তাবও নাকোচ করে দেয় ভারত। তখন পাকিস্তান ঘোষণা দেয় ভারত যদি এশিয়া কাপ খেলতে সফরে না যায় তাহলে পাকিস্তান ক্রিকেট দলও অক্টোবরে বিশ্বকাপ খেলতে ভারত যাবে না।


এ সমস্যার সমাধান করতে চলতি সপ্তাহে দুই দিনের সফরে ১৫ বছর পর পাকিস্তান সফরে যান আইসিসির দুই শীর্ষকর্তা। সফরে পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠিসহ কর্মকর্তাদের সঙ্গে মিটিং করেন তারা । পিসিবির পক্ষ থেকে জানানো হয় তাদের ভারত বিশ্বকাপে যাওয়া নির্ভর করছে সরকারে অনুমতিসাপেক্ষে।


পিসিবি এমন কথা জানানোর ঠিক একদিন পরই ভারতীয় সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ ইন্ডিয়া জানিয়েছে,

এশিয়া কাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে এসিসি। পাকিস্তান থেকে এশিয়া কাপ সরে যাচ্ছে বলেই তাদের দাবি। শ্রীলঙ্কায় গিয়ে খেলতে রাজি হয়েছে পাকিস্তান ব্যতীত এশিয়ার প্রতিটি দলই। পাকিস্তান চাইলে শ্রীলঙ্কায় গিয়ে টুর্নামেন্ট খেলতে পারে। তবে পাক বোর্ড সাফ জানিয়েছিল এশিয়া কাপ আয়োজন করতে না পারলে তারা টুর্নামেন্টে খেলবে না। সেক্ষেত্রে পাকিস্তান ছাড়া বাকি দল নিয়ে হতে পারে এবারের এশিয়া কাপ।