আজও যদি বৃষ্টিতে ভেসে যায় ফাইনাল… চ্যাম্পিয়ন হবে কোন দল?

ক্রিকেট দুনিয়া May 29, 2023 3,995
আজও যদি বৃষ্টিতে ভেসে যায় ফাইনাল… চ্যাম্পিয়ন হবে কোন দল?

বৃষ্টির কারণে রবিবার মাঠে গড়ায়নি আইপিএলের ফাইনাল ম্যাচ। তাই একই ভেন্যুতে সোমবার রাত ৮ টায় শুরু হওয়ার কথা রয়েছে ম্যাচটি।


তবে আজও যদি বৃষ্টি হানা দেয়, ম্যাচ যদি না হয়, তা হলে এ বারের আইপিএল চ্যাম্পিয়ন হবে কোন দল? এই প্রশ্নই এখন চেন্নাই ও গুজরাটের সমর্থকদের মনে ঘুরপাক খাচ্ছে।


মূলত নির্ধারিত সময়ে খেলা শুরু করা সম্ভব না হলে, অপেক্ষা করা হবে রাত ১১টা ৫৫ মিনিট পর্যন্ত। এটাই খেলা শুরুর সর্বশেষ সময়। ১১টা ৫৬ মিনিটে বল মাঠে গড়ালে ম্যাচ হবে ৫ ওভারের।


তবে যদি এই পাঁচ ওভার করেও খেলা সম্ভব না হয়, তাহলে ট্রফি নির্ধারণ করা হবে সুপার ওভারে।

আর সেটাও যদি অসম্ভব হয় তাহলে ফাইনাল ম্যাচটি পরিত্যাক্ত ঘোষণা করবেন আম্পায়াররা।


ফাইনাল ম্যাচে এমনটা ঘটলে আইপিএলের নিয়ম অনুযায়ী চ্যাম্পিয়ন দল নির্বাচন করা হবে লিগ পর্বের ফলাফল অনুযায়ী। সেখানে পয়েন্ট টেবিলের উপরের দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

এই নিয়ম অনুযায়ী গ্রুপ পর্বে শীর্ষে থাকায় চ্যাম্পিয়ন হবে গুজরাট।


আজ (সোমবার) নিয়ম মেনে সন্ধ্যা সাড়ে ৭টায় টস হবে। ৮টা থেকে শুরু হবে খেলা। একই নিয়মেই খেলা হবে। কিন্তু প্রশ্ন হল সোমবার ম্যাচ অনুষ্ঠিত হবে তো? আবারও বৃষ্টিতে ভেসে যাবে না তো ম্যাচ? কী বলছে পূর্বাভাস?


সোমবারের আবহাওয়ার যা পূর্বাভাস, তাতে কিছুটা স্বস্তি ফিরতে পারে ভক্তদের। রিজার্ভ ডে-র পূর্বাভাস অনুযায়ী, সে অর্থে বৃষ্টির সম্ভাবনা নেই। আকাশে মেঘ থাকলেও, দিনে ৬ শতাংশ বৃষ্টির সম্ভাবনা থাকবে।


সোমবার ম্যাচ চলার সময়ে রাত সাড়ে দশটা পর্যন্ত ৭ শতাংশ মতো বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ততক্ষণে ম্যাচের সিংহভাগ খেলা হয়ে যাবে। সাড়ে দশটার পর বৃষ্টির সম্ভাবনা বেড়ে হবে ১১ শতাংশ। রাতে হয়তো ২০ শতাংশ বৃষ্টিপাত হতে পারে।


ভারতের আবহাওয়াবিদ নবদীপ দাহিয়া বলেছেন, ‘আশা করি রিজার্ভ ডে-তে ম্যাচটা হতে পারবে। সোমবার (সন্ধ্যা-রাত্রিতে) বৃষ্টির পূর্বাভাস আছে। তবে সম্ভাবনা রোববারের তুলনায় কম। কারণ রোববার ভারি বৃষ্টিতে বায়ুমণ্ডল কিছুটা শীতল হয়েছে।’


তবে, ভারতের আবহাওয়া বিভাগ সোমবার (২৯ মে) হালকা বজ্রপাতসহ ঝড়ের সম্ভাবনার পূর্বাভাস দিয়েছে।