ম্যাচ চলাকালীন ইচ্ছাকৃত সময় নষ্ট করে বিতর্কে ধোনি!

ক্রিকেট দুনিয়া May 24, 2023 728
ম্যাচ চলাকালীন ইচ্ছাকৃত সময় নষ্ট করে বিতর্কে ধোনি!

আইপিএলের ১ম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংসের কাছে ১৫ রানের হারে টানা ফাইনাল খেলার অপেক্ষা বাড়ল হার্দিক পান্ডিয়াদের। রেকর্ড দশমবারের মতো ফাইনাল নিশ্চিত করার পথে চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ‘চতুর’ অধিনায়কত্ব নিয়েও আলোচনা হচ্ছে।


অভিযোগ উঠছে, মাঠে সময় নষ্ট করে ম্যাচের লাগাম নিজের হাতে রেখেছিলেন ধোনি। এদিন দ্বিতীয় ইনিংসে ১৬তম ওভারের আগে বেশ কিছুক্ষণ ‘সময় নষ্ট’ করেন ধোনি। কারণ তিনি মাথিশ পাথিরানাকে দিয়ে বল করাতে চাইলেও নিয়মের জটে তা করতে দিচ্ছিলেন না আম্পায়াররা।


প্রসঙ্গত, সেই ওভারটিতে বল করার আগে প্রায় ৯ মিনিট মাঠের বাইরে ছিলেন পাথিরানা। তাই নিয়ম অনুযায়ী, তাকে 'পেনাল্টি টাইমে'র পরই বল করার অনুমতি দেওয়া হত। এই আবহে সেই 'পেনাল্টি টাইম' নষ্ট করে মাথিশ পাথিরানাকে দিয়েই বল করান ধোনি। যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক।


অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ব্র্যাড হগ বলেন,‘ধোনি নিজের প্রভাব খাটাচ্ছে। আম্পায়ারদের কথা বলে সময় নষ্ট করছে। পাথিরানাকে বল করানোর জন্য এমনটা করল ধোনি। আম্পায়াররা কঠোরভাবে এটা নিয়ে কোনো সিদ্ধান্ত না নিয়ে ধোনির সঙ্গে হাসছে।’


আইপিএলের নিয়ম কি বলছে?


আইপিএলের ২৪.২.৩ ধারা অনুযায়ী, একজন ক্রিকেটার খেলার মাঝে মাঠের বাইরে যতক্ষণ থাকবেন, মাঠে ফিরে আসার পর তিনি ততক্ষণ সময় বল করতে পারবেন না। পাথিরানা এই কারণেই বল করতে পারছিলেন না। শ্রীলঙ্কার তরুণ পেসার ১২তম ওভারে বল করেছিলেন। তারপর মাঠের বাইরে গিয়েছিলেন তিনি।


৯ মিনিট বাইরে থাকার পরে ফিরে এলেও ১৬তম ওভারে পাথিরানাকে বল করাতে পারছিলেন না ধোনি। তখনও কিছুটা পেনাল্টি সময় বাকি ছিল। ধোনি ১৬তম ওভারে পাথিরানাকে বল করাতে গেলে আম্পায়ার বাধা দেন। চেন্নাই অধিনায়ক সেই সময় আম্পায়ারের সঙ্গে কথা বলতে থাকেন। তাতেই পার হয়ে যায় পেনাল্টি সময়।


সূত্রঃ ঢাকা পোস্ট