বাংলাদেশ-ইংল্যান্ড ওয়ানডে সিরিজে র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ

ক্রিকেট দুনিয়া February 27, 2023 578
বাংলাদেশ-ইংল্যান্ড ওয়ানডে সিরিজে র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ

প্রথম ওয়ানডেতে আগামী ১ মার্চ থেকে মিরপুরে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। ২০১৬ সালে সর্বশেষ সিরিজ খেলেছিল দুই দল। সেবার ঢাকায় ওয়ানডে এবং টেস্ট সিরিজ খেলেছিল ইংল্যান্ড। এবার ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডের সাথে রয়েছে টি-টোয়েন্টি সিরিজ।


এখনো ইংল্যান্ডের বিপক্ষে কোনো সিরিজ জয়লাভ করতে পারিনি বাংলাদেশ। তাইতো বাংলাদেশের সামনে প্রথমবারের মতো ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের হাতছানি। সেই সাথে আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে ৫ রেটিং পয়েন্ট পাওয়ার সুযোগ বাংলাদেশের সামনে।


আইসিসি ওয়ানডে রেংকিং ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে বর্তমানে ৭ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। অন্যদিকে ১১১ রেটিং পয়েন্ট নিয়ে র্র্যাংকিংয়ে চতুর্থ স্থানে রয়েছে ইংল্যান্ড। আসুন দেখে নিয়ে বাংলাদেশ বনাম ইংল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ।


বাংলাদেশ যদি এই সিরিজে ৩-০ ব্যবধানে জয়লাভ করে তাহলে ৫ রেটিং পয়েন্ট যোগ হবে বাংলাদেশের খাতায়। সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ১০০। তবে র্র্যাংকিংয়ে পঞ্চম স্থানে নেমে যাবে ইংল্যান্ড। তাদের পয়েন্ট হবে ১০৫।


বাংলাদেশ যদি এই সিরিজে ২-১ ব্যবধানে জয়লাভ করে তাহলে ২ রেটিং পয়েন্ট যোগ হবে বাংলাদেশের খাতায়। সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯৭। তবে র্র্যাংকিংয়ে চতুর্থ স্থানে থেকে যাবে ইংল্যান্ড। তাদের পয়েন্ট হবে ১০৮।


বাংলাদেশ যদি এই সিরিজে ২-১ ব্যবধানে হেরে যায় তাহলে কনো রেটিং পয়েন্ট যোগ হবে না বাংলাদেশের খাতায়। সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট থাকবে ৯৫-তে। ইংল্যান্ডের পয়েন্ট হবে ১১১।‌


বাংলাদেশ যদি এই সিরিজে ৩-০ ব্যবধানে হেরে যায় তাহলে ৩ রেটিং পয়েন্ট হারাবে বাংলাদেশ। সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯২। তবে ১১৪ রেটিং পয়েন্টে নিয়ে দ্বিতীয় স্থানে উঠে যাবে ইংল্যান্ড।


সূত্রঃ বাংলাওয়াশ ক্রিকেট