তিন ঘন্টায় ভারতকে ১ নম্বর থেকে ২ নম্বরে নামিয়ে দিল আইসিসি

ক্রিকেট দুনিয়া February 16, 2023 285
তিন ঘন্টায় ভারতকে ১ নম্বর থেকে ২ নম্বরে নামিয়ে দিল আইসিসি

বিশ্বের দ্বিতীয় দল হিসাবে গতকাল আইসিসি ৩ ফর্মাটেই শীর্ষস্থান দখল করেছিল ভারত। যা নিয়ে গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যম সহ সব জায়গাতেই চলেছে ভারত বন্দনা। কিন্তু ভারতে এসে আনন্দ পানি করে দিয়েছে আইসিসি।


আইসিসি জানিয়েছে ,ভারত নয়, অস্ট্রেলিয়া টেস্ট ক্রমতালিকায় শীর্ষে রয়েছে। ভারত সেই ২ নম্বরেই। কেন এমন হলো? ভারতকে এক নম্বরে ওঠানোর পর কীভাবে আবার দুইয়ে নামিয়ে দেওয়া হলো, এ নিয়ে প্রশ্ন উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যমে।


মূলত র‍্যাঙ্কিংয়ে দলগুলোর অবস্থান নির্ণয় করা হয় রেটিং পয়েন্টের ভিত্তিতে। সর্বশেষ র‍্যাঙ্কিং অনুসারে অস্ট্রেলিয়ার রেটিং ১২৬, ভারতের ১১৫। এর আগে দিনের প্রথম র‍্যাঙ্কিংয়ে ভারতের রেটিং ১১৫ থাকলেও অস্ট্রেলিয়ার দেখানো হয়েছিল ১১১।


গত সপ্তাহে নাগপুর টেস্টে ভারতের কাছে ইনিংস ও ১৩২ রানে হেরেছিল অস্ট্রেলিয়া। তবে সেই হারের ভিত্তিতে রেটিং হালনাগাদ করা হয়নি বলে ধারণা করা হচ্ছে। কারণ, গত সপ্তাহেও অস্ট্রেলিয়ার রেটিং ১২৬-ই ছিল।


আইসিসির র‍্যাঙ্কিং প্রেডিক্টর বলছে, চার ম্যাচের বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ২ ম্যাচ ব্যবধানে জিতলে তবেই অস্ট্রেলিয়াকে টপকে শীর্ষে উঠবে ভারত।


আইসিসি জানিয়েছে, প্রযুক্তিগত সমস্যা হয়েছিল। তার কারণেই ভারত শীর্ষে পৌঁছে গিয়েছিল। কিন্তু ওই সমস্যা মিটেছে। ফলে যথাযথ পয়েন্ট তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে অস্ট্রেলিয়া এক নম্বরে। কিন্তু আইসিসির এই যুক্তির পরেও প্রশ্ন উঠছে।


ভারতীয়দের এই আনন্দ হঠাৎ বিষাদে পরিণত হওয়ায় দেশটিতে নানা প্রশ্ন দেখা দিয়েছে। বলা হচ্ছে, যদি প্রযুক্তিগত সমস্যা থাকত, তা হলে আগে আইসিসি কিছু জানাল না কেন? তা হলে এত ঘণ্টা ধরে ভারত এক নম্বরে ভেবে আনন্দ পেতেন না ভারতের ক্রিকেটপ্রেমীরা।


সূত্রঃ বাংলাওয়াশ ক্রিকেট