আগামীকাল জিতলেই ওয়ানডে র্র্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে বাংলাদেশ

ক্রিকেট দুনিয়া March 19, 2022 2,453
আগামীকাল জিতলেই ওয়ানডে র্র্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে বাংলাদেশ

এবার আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে ওঠার হাতছানি রয়েছে বাংলাদেশের সামনে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগামী কালকের ম্যাচে জয়লাভ করতে পারলে আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে পাকিস্তানকে সরিয়ে ষষ্ঠ স্থানে উঠে যাবে বাংলাদেশ।


বর্তমানে আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে ৯২ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের থেকে ১ পয়েন্ট বেশি নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে পাকিস্তান।


অন্যদিকে ১০৪ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ যদি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দুই ম্যাচে জয়লাভ করে তাহলে ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তান থেকে সরিয়ে ষষ্ঠ স্থানে উঠে যাবে বাংলাদেশ।


তবে এই স্থান ধরে রাখতে হলে অবশ্যই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচে জয়লাভ করতে হবে বাংলাদেশকে। নয়তোবা আবারো সপ্তম স্থানে নেমে যাবে বাংলাদেশ।


আসুন জেনে নেই বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ


বাংলাদেশ যদি ৩-০ ব্যবধানে সিরিজ জয়লাভ করে তাহলে ৯৬ রেটিং পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে উঠে যাবে বাংলাদেশ। অন্যদিকে ৯৯ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থেকে যাবে দক্ষিণ আফ্রিকা।


বাংলাদেশ যদি ২-১ ব্যবধানে সিরিজ জয়লাভ করে তাহলে পাকিস্তানের সমান ৯৩ রেটিং পয়েন্ট নিয়েও সপ্তম স্থানে নেমে যাবে বাংলাদেশ। অন্যদিকে ১০২ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থেকে যাবে দক্ষিণ আফ্রিকা।


বাংলাদেশ যদি ২-১ ব্যবধানে সিরিজ হেরে যায় তাহলে ৯০ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে থেকে যাবে বাংলাদেশ। অন্যদিকে ১০৫ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থেকে যাবে দক্ষিণ আফ্রিকা।


বাংলাদেশ যদি ৩-০ ব্যবধানে সিরিজ হেরে যায় তাহলে ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে থেকে যাবে বাংলাদেশ। অন্যদিকে ১০৮ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থেকে যাবে দক্ষিণ আফ্রিকা।


সূত্রঃ বাংলাওয়াশ ক্রিকেট