মিরাজ-আফিফের বীরত্বে ভাঙল যে ৮টি রেকর্ড

ক্রিকেট দুনিয়া February 24, 2022 562
মিরাজ-আফিফের বীরত্বে ভাঙল যে ৮টি রেকর্ড

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে ১৭৪* রানের অবিশ্বাস্য জুটি আর তাতেই অবিস্মরণীয় জয় এনে দিয়েছেন মেহেদী হাসান মিরাজ ও আফিফ হোসেন। অধিনায়ক তামিমের চোখে তাদের দুজনের ইনিংস স্রেফ অবিশ্বাস্য। দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে ওলটপালট হয়েছে রেকর্ডবুক।


• এক নজরে সেগুলো জানা যাক-


১। সপ্তম উইকেটে একটুর জন্য বিশ্বরেকর্ড গড়া হয়নি আফিফ ও মিরাজের। ১৭৪ রানের জুটি গড়েছেন তারা। ওয়ানডে ইতিহাসে সপ্তম উইকেটে এর চেয়ে বড় রানের জুটি আছে আর মাত্র একটি। ২০১৫ সালে ইংল্যান্ডের জস বাটলার ও আদীল রশিদ নিউ জিল্যান্ডের বিপক্ষে ১৭৭ রানের জুটি গড়েছিলেন সপ্তম উইকেটে।


২। বিশ্বরেকর্ড গড়া না হলেও সপ্তম উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি হয়েছে। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ইমরুল কায়েস ও মোহাম্মদ সাইফ উদ্দিন ১২৭ রানের জুটি গড়েছিলেন।


৩। রান তাড়া করতে নেমে সপ্তম উইকেটে সর্বোচ্চ রানের জুটির বিশ্বরেকর্ড গড়েছেন বাংলাদেশের এই দুই নায়ক। ২০১৫ সালে ইংল্যান্ডের জস বাটলার ও ক্রিস ওকস ১৩৮ রান করেছিলেন নিউ জিল্যান্ডের বিপক্ষে।


৪। সাত নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে ৯৩ রানের ঝকঝকে ইনিংস খেলেছেন আফিফ হোসেন। যা বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ। মাহমুদউল্লাহ ২০১৩ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ৭৫ রানে অপরাজিত ছিলেন।


৫। আফিফ গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। মিরাজ ৮১ রানে ইনিংস খেলে পেয়েছেন ম্যাচ সেরার পুরস্কার। তাকে এগিয়ে নিয়েছে অলরাউন্ড পারফরম্যান্স। বল হাতে ১০ ওভারে ৩ মেডেনে ২৮ রান দিয়েছেন ডানহাতি অফস্পিনার। তার ৮১ রানের ইনিংসও অষ্টম উইকেটে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ। এর আগে নাঈম ইসলাম ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৭৩ রান করেছিলেন।


৬। তবে তার এই ৮১ রান সফল রান তাড়ায় বিশ্বরেকর্ড বটে। জিম্বাবুয়ের হেথ স্ট্রিক ২০০১ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৭৯ রানে অপরাজিত ছিলেন।


৭। রান তাড়া করতে নেমে ৪৫ রানে ৬ উইকেট হারায় বাংলাদেশ। ৫০ রানের নিচে ৬ উইকেট হারানোর পর সপ্তম উইকেটে সর্বোচ্চ ১৭৪ রান তুলে জয়ের রেকর্ড হলো বাংলাদেশের। ১৯৭৫ সালে অস্ট্রেলিয়ার গ্যারি গিলমোর ও ডগ ওয়ালটার্স ৫৫ রান করে দলকে জেতাতে ভূমিকা রেখেছিলেন।


৮। এছাড়া ৫০ রানের নিচে ৬ উইকেট হারানোর পর আফিফ ও মিরাজের ১৭৪ রানের জুটি সবচেয়ে বড়। অর্থাৎ বিশ্বরেকর্ড। ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সংযুক্ত আবর আমিরাতের আমজাদ জাভেদ ও নাসির আজিজ ১০৭ রান করেছিলেন।


সূত্রঃ স্পোর্টসজোন২৪