এবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় মোহাম্মদ হাফিজের

ক্রিকেট দুনিয়া January 3, 2022 845
এবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় মোহাম্মদ হাফিজের

২০০৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে শুরু করা পথচলা থামিয়ে দিলেন মোহাম্মদ হাফিজ। পাকিস্তানের জার্সিতে আর দেখা যাবে না এই অলরাউন্ডারকে। আজ (সোমবার) আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।


দীর্ঘ ১৮ বছরের বেশি সময় পাকিস্তানের প্রতিনিধিত্ব করার পর বিদায়ের সিদ্ধান্ত নিয়েছেন হাফিজ। ২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন তিনি। আর শেষ ম্যাচ হয়ে থাকলো ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমিফাইনাল। ওই ম্যাচ হেরেই সংযুক্ত আরব আমিরাতের আসর থেকে ছিটকে যায় পাকিস্তান।


আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন হাফিজ। ৪১ বছর বয়সী টপ অর্ডার ব্যাটার সামনের পাকিস্তান সুপার লিগে (পিএসএল) চুক্তিবদ্ধ হয়েছে লাহোর কালান্দারসের সঙ্গে। আরও কিছুদিন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রতিযোগিতা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন তিনি।


আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণায় হাফিজ বলেছেন, ‘১৮ বছর আগে পাকিস্তানের সঙ্গে যে সুন্দর যাত্রা শুরু করেছিলাম আজ আনুষ্ঠানিকভাবে সেটি থামিয়ে দিলাম। গত ১৮ বছর আমি গর্বের সঙ্গে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেছি। সবসময় পাকিস্তানের পতাকা আরও ওপরে তোলার চেষ্টা করেছি।’ সঙ্গে যোগ করেছেন, ‘যতদিন খেলার মতো ফিট থাকবো, আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলা চালিয়ে যাবো।’


পাকিস্তানের জার্সিতে ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে ও ১১৯ টি-টোয়েন্টি খেলছেন হাফিজ। সব ফরম্যাট মিলিটে তার রান ১২ হাজার ৭৮০। পাকিস্তানের চতুর্থ সর্বোচ্চ ম্যাচসেরার পুরস্কার জেতা খেলোয়াড় হিসেবে অবসরে গেলেন তিনি।


২০১৮ সালে খেলেছেন সবশেষ টেস্ট। ওয়ানডে যাত্রাও থেমে গিয়েছিল আগেই। ২০১৯ সালের বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে খেলেন ৫০ ওভারের শেষ ম্যাচ। তবে টি-টোয়েন্টি চালিয়ে যাচ্ছিলেন এই অলরাউন্ডার। এবার সেই যাত্রাও থামিয়ে দিলেন হাফিজ। ব্যাটের পাশাপাশি বোলিংয়ে সমানতালে অবদান রেখেছেন। যদিও অবৈধ্য অ্যাকশনের কারণে ক্যারিয়ারে বেশ কয়েকবার বোলিংয়ে নিষিদ্ধ হয়েছেন। তারপরও নামে পাশে ২৫৩ উইকেট।