বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট সিরিজ দেখা যাবেনা টিভিতে!

ক্রিকেট দুনিয়া November 22, 2021 1,672
বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট সিরিজ দেখা যাবেনা টিভিতে!

পাকিস্তান সিরিজ শেষ হতে না হতেই নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল। এই সফরে কিউইদের বিপক্ষে দুটি টেস্ট খেলা হবে। কিন্তু আশঙ্কার বিষয় হলো দুই দলের সিরিজটি টিভি ব্ল্যাকআউটের ঝুঁকিতে রয়েছে। যেখানে কোনও স্থানীয় সম্প্রচারক মিডিয়া স্বত্ব কিনতে আগ্রহ দেখাচ্ছে না। এর ফলে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজটি টিভিতে দেখা যাবে কিনা, এ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।


আগামী কয়েক সপ্তাহর মধ্যে স্থানীয় সম্প্রচারক মিডিয়া স্বত্ব গ্রহণকারী প্রতিষ্ঠানের অবস্থান পরিবর্তন না হলে বাংলাদেশি সমর্থকরা টিভিতে খেলা দেখা থেকে বঞ্চিত হবেন। ধারণা করা হচ্ছে, জাতীয় ক্রিকেট দলের বর্তমান পারফরম্যান্স প্রভাব ফেলেছে। এমন হতশ্রী পারফরম্যান্সে দর্শকদের আগ্রহ কম থাকবে- এমন বিবেচনা করেই সম্প্রচার করতে চাইছে না কেউই।


বাংলাদেশের স্পোর্টস মার্কেটিং কোম্পানি টোটাল স্পোর্টস মার্কেটিং ছয় বছরের জন্য নিউজিল্যান্ড ক্রিকেটের সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছে। সিরিজটি সম্প্রচার না হলে বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়বে তারা। কেননা টোটাল স্পোর্টস মার্কেটিং দেশে টিভি স্বত্ব বিক্রি করতে না পারলেও নিউজিল্যান্ড ক্রিকেটকে অর্থ দিতেই হবে।


টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের চেয়ারম্যান মইনুল হক চৌধুরী বলেছেন, ‘নিউজিল্যান্ড ক্রিকেটের ছয় বছরের ব্রডকাস্ট স্বত্ব আমাদের কেনা। কিন্তু জানুয়ারিতে বাংলাদেশের দুটি টেস্ট ম্যাচের সম্প্রচার স্বত্ব নিতে এখনও কেউ আগ্রহ দেখায়নি। আমাদের কাছে এখনও কোনও বিড আসেনি। আমরা চেষ্টা করছি। কিন্তু শঙ্কায় আছি, সিরিজটি শেষ পর্যন্ত অবিক্রিত থাকতে পারে।’


সিরিজ নিয়ে আগ্রহ না থাকার কারণ হিসেবে তিনি বলেছেন ‘বাংলাদেশের সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স একটা বড় ফ্যাক্টর। কিন্তু নিউজিল্যান্ডে আমরা কখনোই ভালো খেলিনি সেটা তো নয়। টেস্টে আমাদের ডাবল সেঞ্চুরি আছে, সেঞ্চুরি আছে। ওয়ানডেতেও ভালো করেছি। ম্যাচ জিতিনি, কিন্তু মাঠে লড়াই তো হয়েছে। কিন্তু মনে হচ্ছে এবারের সাম্প্রতিক পারফরম্যান্সটা বিবেচনায় আনছে অনেকে। এছাড়া কোভিড পরিস্থিতিও একটা কারণ হতে পারে।’


ডিসেম্বরের মাঝমাঝি নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল। কোয়ারেন্টিন শেষে পহেলা জানুয়ারি থেকে শুরু হবে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের টেস্ট। ১ জানুয়ারি প্রথম টেস্ট এবং ৯ জানুয়ারি দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে।


সূত্রঃ বাংলা ট্রিবিউন