ব্যাটিং বিপর্যয়ে মাত্র ‘৭৩’ রানে অলআউট বাংলাদেশ

ক্রিকেট দুনিয়া November 4, 2021 509
ব্যাটিং বিপর্যয়ে মাত্র ‘৭৩’ রানে অলআউট বাংলাদেশ

দুবাইয়ে টস জিতে বাংলাদেশকে প্রথমে ব্যাটিংয়ে পাঠানোর সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তবে নাঈম শেখ ও লিটন দাসের উদ্বোধনী জুটি ভেঙে যায় প্রথম ওভারেই। মিচেল স্টার্কের ১৪৪ কিলোমিটার গতির বলে বোল্ড হয়ে গোল্ডেন ডাকের শিকার হন লিটন দাস।


ওয়ান ডাউনে ক্রিজে যান সৌম্য সরকার। পরের ওভারে দলীয় ৬ রানে বিদায় নেন তিনিও (৮ বলে ৫ রান)। তৃতীয় ওভারে দলীয় ১০ রানে মুশফিকুর রহিমকে (২ বলে ১ রান) এলবিডব্লিউ করেন গ্লেন ম্যাক্সওয়েল।


বাংলাদেশের ব্যাটিং লাইনআপ তখন ধুঁকছে। নাঈম শেখ বলের সাথে পাল্লা দিয়ে রান তোলার পাশাপাশি দেখাচ্ছিলেন আশার আলো। তবে পাওয়ারপ্লেতে বিদায় নেন তিনিও। ১৬ বলে ১৬ রান করে ষষ্ঠ ওভারে প্যাট কামিন্সকে ক্যাচ তুলে দিয়ে শিকার হন জশ হ্যাহলউডের। আফিফ হোসেন ধ্রুব কোনো রান না করেই অ্যাডাম জাম্পার প্রথম ওভারে ক্যাচ তুলে দেন অ্যারন ফিঞ্চের হাতে।


৬.১ ওভারে ৩৩ রানে ৫ উইকেট হারালে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ দ্রুত ভেঙে পড়ার শঙ্কা জাগে। তবে বিপর্যয় সামাল দেওয়ার দায়িত্ব নেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও শামীম হোসেন পাটোয়ারি। তবে নিজের তৃতীয় ওভারে জোড়া উইকেট শিকার করে জাম্পা বাংলাদেশের আশার প্রদীপ নিভিয়ে দেন।


শামীম ১৮ বলে ১৯ রান করে ওয়েডকে ক্যাচ দেওয়ার পরের বলে এলবিডব্লিউ হন শেখ মেহেদী হাসান। রিভিউ নিয়েও গোল্ডেন ডাকের হাত থেকে বাঁচতে পারেননি। ৬৩ রানে পতন ঘটে ষষ্ঠ ও সপ্তম উইকেটের।


চাপের মুখে রিয়াদও থিতু হতে পারেননি। ১৮ বলের মোকাবেলায় দুটি চার হাঁকানো ১৬ রানের ইনিংস থামে ৬৫ রানে। জাম্পা তার চতুর্থ ও শেষ ওভারে শিকার করেন মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলামকে। ১৫ ওভারে বাংলাদেশের ইনিংস থামে ৭৩ রানে।


অজিদের পক্ষে জাম্পা একাই শিকার করেন পাঁচটি উইকেট। দুটি করে উইকেট শিকার করেন মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউড। বাংলাদেশের পক্ষে ইনিংসের একমাত্র ছক্কা হাঁকান শামীম।


• সংক্ষিপ্ত স্কোর


টস : অস্ট্রেলিয়া


বাংলাদেশ : ৭৩/১০ (১৫ ওভার)

শামীম ১৯, নাঈম ১৭, রিয়াদ ১৬

জাম্পা ১৯/৫, হ্যাজলউড ৮/২, স্টার্ক ২১/২


জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ৭৪ রান।


সূত্রঃ বিডিক্রিকটাইম