যে সমীকরণে আগামী বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে বাংলাদেশ

ক্রিকেট দুনিয়া November 3, 2021 1,244
যে সমীকরণে আগামী বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে বাংলাদেশ

আগামী বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আরেকটি আসর। র‍্যাংকিংয়ের ছয়ে থেকে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশের আছে সেই বিশ্বকাপের মূলপর্বে সরাসরি কোয়ালিফাইয়ের সুযোগ।


সুপার টুয়েলভে টানা চারটি ম্যাচ হেরে বাংলাদেশের বিশ্বকাপ মিশন কার্যত শেষ। ৪ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচে মাঠে নামবে টাইগাররা। পঞ্চম ও ষষ্ঠ আসরের মত সপ্তম আসরেও বাংলাদেশকে সুপার টুয়েলভে উঠতে হয়েছে প্রথম রাউন্ড খেলে।


আগামী আসরেও মূল পর্বে সরাসরি খেলবে ৮টি দল। র‍্যাংকিংয়ে বর্তমানে আট নম্বরে থাকা বাংলাদেশের আছে সেই ৮ দলের একটি হওয়ার সুযোগ। সেক্ষেত্রে অবশ্য তাকিয়ে থাকতে হবে ওয়েস্ট ইন্ডিজের ফলাফলের দিকে।


প্রথম সমীকরণ হল- বাংলাদেশকে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হবে এবং ওয়েস্ট ইন্ডিজকে তাদের বাকি দুই ম্যাচের অন্তত একটি ম্যাচে হারতে হবে। ক্যারিবীয়রা তাদের বাকি দুই ম্যাচ খেলবে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে।


অন্য সমীকরণ হল- বাংলাদেশ অস্ট্রেলিয়ার কাছে হেরে গেলেও ওয়েস্ট ইন্ডিজ তাদের দুটি ম্যাচে যদি পরাজিত হয় তাহলে বাংলাদেশই পরের আসরের মূল পর্বে সরাসরি জায়গা করে নেবে।


শ্রীলঙ্কার জন্য এই লড়াইয়ে থাকা বেশ কঠিন। আগামী বিশ্বকাপের মূল পর্বে সরাসরি খেলার লড়াই তাই মূলত বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে। ওয়েস্ট ইন্ডিজ এবার সরাসরি মূল পর্বে খেললেও বাংলাদেশ ও শ্রীলঙ্কা প্রথম রাউন্ড খেলে মূল পর্বে কোয়ালিফাই করেছে।


আগামী বছরের ১৬ অক্টোবর শুরু হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। এবার সুপার টুয়েলভে কোয়ালিফাই করা র‍্যাংকিংয়ের শীর্ষ ৮ দল সরাসরি খেলবে মূল পর্বে। বাকি ৪ দল প্রথম রাউন্ডে খেলবে বাছাই পর্ব থেকে উঠে আসা ৪ দলের সাথে।


সূত্রঃ বিডিক্রিকটাইম