ইতিহাস গড়ে বিশ্বকাপের সুপার টুয়েলভে নামিবিয়া

ক্রিকেট দুনিয়া October 22, 2021 1,224
ইতিহাস গড়ে বিশ্বকাপের সুপার টুয়েলভে নামিবিয়া

প্রথম রাউন্ডের খেলায় আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে নামিবিয়া। জিতলেই সুপার টুয়েলভ- এমন সমীকরণকে সামনে রেখে মূল পর্বের যোগ্যতা অর্জন করল প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে আসা দলটি।


শারজায় টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ডি বালবির্নি। ঝড়ো ব্যাটিংয়ে উদ্বোধনী জুটিতে ৬২ রান এনে দেন পল স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েন, ৭.২ ওভারে।


স্টার্লিং ২৪ বলে পাঁচটি চার ও একটি ছক্কায় ৩৮ রান করে বিদায় নিলে খেই হারায় আইরিশরা। ও’ব্রায়েন ২৪ বলে ২৫ ও অধিনায়ক বালবির্নি ২৮ বলে মাত্র ২১ রান করে আউট হলে চাপে পড়ে যায় টেস্ট খেলুড়ে দলটি।


এরপর আর কোনো ব্যাটারই দুই অঙ্কের রানের দেখা পাননি। শেষপর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১২৫ রান জড়ো করে আয়ারল্যান্ড। নামিবিয়ার পক্ষে জ্যান ফ্রাইলিঙ্ক তিনটি ও ডেভিড ভিসা দুটি উইকেট শিকার করেন।


জয়ের লক্ষ্যে খেলতে নেমে নামিবিয়ার শুরুটা ভালো হয়নি। ষষ্ঠ ওভারে ২৫ রানে প্রথম উইকেট হারায় দলটি। ১৪তম ওভারে দ্বিতীয় উইকেটের পতন ঘটান প্রথম উইকেটের শিকারি কার্টিস ক্যামফার। ৭৩ রানে দ্বিতীয় উইকেট পড়লে ক্রিজে আসেন সাবেক প্রোটিয়া ক্রিকেটার ভিসা।


ক্রেইগ উইলিয়ামস ১৬ বলে ১৫ ও জ্যান গ্রিন ৩২ বলে ২৪ রান করে যে চাপ সৃষ্টি করেছিলেন, তা দূর করার আপ্রাণ চেষ্টা করেন ভিসা। ক্রিজে এসেই শুরু করেন মারমুখো ব্যাটিং। চাপের মুখে খোলসবন্দী ছিলেন অধিনায়ক জেরহার্ড ইরাসমাস। তবে সঠিক সময়ে তিনিও চড়াও হন আয়ারল্যান্ডের বোলারদের ওপর।


৪৯ বলে অর্ধশতক পূর্ণের পর দলকে জিতিয়ে মাঠ ছাড়েন ইরাসমাস। মূলত ভিসার আগ্রাসী পারফরম্যান্সের সামনেই ম্লান হয়ে যায় আইরিশদের সুপার টুয়েলভের স্বপ্ন। ১৪ বলে একটি চার ও দুটি ছক্কায় ২৮ রান করে অপরাজিত থাকেন তিনি। ইরাসমাস ৪৯ বলে ৫৩ রান করে অপরাজিত থাকেন।


সংক্ষিপ্ত স্কোর


টস : আয়ারল্যান্ড


আয়ারল্যান্ড : ১২৫/৮ (২০ ওভার)

স্টার্লিং ৩৮, ও’ব্রায়েন ২৫, বালবির্নি ২১

ফ্রাইলিঙ্ক ২১/৩, ভিসা ২২/২


নামিবিয়া : ১২৬/২ (১৮.৩ ওভার)

ইরাসমাস ৫৩*, ভিসা ২৮*, গ্রিন ২৪

ক্যামফার ১২/২


ফল : নামিবিয়া ৮ উইকেটে জয়ী।


সূত্রঃ বিডিক্রিকটাইম