বিদায়ী টেস্টে বিশ্বের সেরা ৫ জনের একজন মাহমুদউল্লাহ

ক্রিকেট দুনিয়া July 13, 2021 801
বিদায়ী টেস্টে বিশ্বের সেরা ৫ জনের একজন মাহমুদউল্লাহ

জিম্বাবুয়ের বিপক্ষে এই ম্যাচ খেলে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়ার মাধ্যমে বিরল এবং নজিরবিহীন কিছু কীর্তির মালিক হয়েছেন এ ডানহাতি হার্ড হিটার ব্যাটসম্যান-অলরাউন্ডার।


জিম্বাবুয়ের বিপক্ষে বিদায়ী টেস্টে মাহমুদউল্লাহ ২৭৮ বলে ১৭ টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারির সুবাদে করেছেন অপরাজিত ১৫০ রান। যেটি তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংস। এবং যেটি খেললেন বিদায়ী টেস্টে।


ক্যারিয়ারের শেষ টেস্টে এসে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন (ইনিংসের বিচারে) মাহমুদউল্লাহ’র চেয়ে এমন ব্যাটসম্যান আছেন মাত্র ৪ জন। তারা হচ্ছেন, ওয়েস্ট ইন্ডিজের সেইমোর নার্স। যিনি ১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে ২৫৮ রানের ইনিংস খেলেন। যেটি তার ক্যারিয়ার সেরা ইনিংস।


এই তালিকার দুই নাম্বারে আছেন জেসন গিলেস্পি। ২০০৬ সালে বাংলাদেশের বিপক্ষে নিশ্চিত হারতে বসা অস্ট্রেলিয়ার ম্যাচ তো বাঁচিয়েছিলেনই, উল্টো বাংলাদেশকে হারিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। চট্টগ্রামের এই ম্যাচের ক্ষত এখনো সমর্থকদের মনে দগদগানি হয়েই আছে। সেদিন একজন ফাস্ট বোলার হয়েও অপরাজিত ২০১ রানের ইনিংস খেলে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। যেটি ছিল তার শেষ টেস্ট ম্যাচ।


৩ নাম্বারে আছেন ইংল্যান্ডের মাউরিচ লেল্যান্ড। ১৯৩৮ সালে বিদায়ী টেস্টে লন্ডনের ওভালে ১৮৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এর পরেই আছেন ভারতের বিজয় মারচান্ট। ইংল্যান্ডের বিপক্ষে ১৯৫১ সালে দিল্লিতে ১৫৪ রানের ইনিংস খেলেছিলেন এই বিদায়ী ক্রিকেটার। তালিকার ৫ নাম্বারে আছেন ১৫০* রান করা মাহমুদউল্লাহ রিয়াদ।


তবে একটি রেকর্ডের দিক দিয়ে সবার উপরে আছেন মাহমুদউল্লাহ। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে অভিষেক ম্যাচে ৫ উইকেট এবং অবসর নেওয়ার ম্যাচে সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার হলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট অভিষেক হয়েছিল তার।


আর অভিষেক ম্যাচেই বল হাতে কারিশমা দেখান মাহমুদুল্লাহ। বল হাতে প্রথম ইনিংসে নেন তিনটি উইকেট। এরপর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে দেখা পান এই অলরাউন্ডার। ৫১ রানের বিনিময়ে তুলে নেন পাঁচটি উইকেট।


যেটি দল এখন পর্যন্ত ক্যারিয়ার সেরা বোলিং ফিগার। কাকতালীয় ভাবে জীবনের প্রথম ম্যাচে সেরা বোলিং ফিগারের মালিক জীবনের শেষ ম্যাচে খেললেন সেরা ব্যাটিং ইনিংসটি।


সূত্রঃ ডেইলি স্পোর্টস বিডি