ম্যাচসেরার পুরস্কার জিতেই বিদায় নিলেন মাহমুদউল্লাহ

ক্রিকেট দুনিয়া July 11, 2021 1,329
ম্যাচসেরার পুরস্কার জিতেই বিদায় নিলেন মাহমুদউল্লাহ

১৭ পর টেস্ট দলে ফিরেছিলেন নাটকীয়ভাবে। আট নম্বর ব্যাটসম্যান হিসেবে একাদশে ঠাঁই পেয়ে ফেরাটা ১৫০ রানের ইনিংস দিয়ে উদযাপন করেন মাহমুদউল্লাহ রিয়াদ। জিতেছেন ম্যাচসেরার পুরস্কার। অথচ এই ফেরাই হয়ে গেল তার শেষ। বিদায়েও হলো নাটকীয়তা এবং গোপনীয়তা।


নিজের শেষ টেস্ট সবচেয়ে আলোকিত মাহমুদউল্লাহর। শেষ টেস্টেই যে খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে ব্যাটিং নিয়ে প্রথম দিনেই চরম বিপদে পড়েছিল বাংলাদেশ। ১৩২ রানেই হারিয় ফেলেছিল ৬ উইকেট।


পরে সপ্তম উইকেটে লিটন দাসের সঙ্গে গড়েন ১৩৮ রানের জুটি। ক্রিজে গিয়ে থিতু হতে সময় নেন। পরে সামলে নিয়ে রান বাড়ান। ৯৫ করে লিটন ফেরার পর গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল বাংলাদেশ। কিন্তু টেল এন্ডার তাসকিন আহমেদকে নিয়েও দারুণ লড়াই করেন মাহমুদউল্লাহ।


নবম উইকেটে আনেন ১৭৪ রান। তুলেন পঞ্চম টেস্ট সেঞ্চুরি। স্পর্শ করেন ক্যারিয়ার সেরা দেড়শো। তার এমন মুন্সিয়ানাতেই বিপদে থাকা অবস্থা থেকে বাংলাদেশ চলে যায় শক্ত অবস্থানে। জিম্বাবুয়েকে হারায় ২২০ রানের বিশাল ব্যবধানে।


এমন এক নৈপুণ্যের ম্যাচকেই নিজেদের ইতি হিসেবে বেছে নিলেন ৩৬ বছর বয়েসী এই তারকা। ২০০৯ সালে কিংসটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় মাহমুদউল্লাহর। এরপর এক যুগে তিনি খেলেছেন ৫০ টেস্ট। তাতে ৩৩.৪৯ গড়ে করেছেন ২ হাজার ৯১৪ রান। আছে ৫ সেঞ্চুরি আর ১৬ ফিফটি।


সূত্রঃ স্পোর্টসজোন২৪