১৫ রানে ৫ উইকেট হারিয়ে অলআউট জিম্বাবুয়ে

ক্রিকেট দুনিয়া July 9, 2021 1,106
১৫ রানে ৫ উইকেট হারিয়ে অলআউট জিম্বাবুয়ে

হারারে টেস্টের তৃতীয় দিনে ব্যাট ভালই জবাব দিচ্ছিলো স্বাগতিক জিম্বাবুয়ে। দুই উইকেটে ২২৫ রানের পর সাকিব-তাসকিনের আঘাতে ৪ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে ব্যাকফুটে যায় জিম্বাবুয়ে এরপর মিরাজের দুর্দান্ত বোলিংয়ে মাত্র ১৫ রানের ব্যবধানে তারা তাদের শেষ ৫ উইকেট হারায়।


৫ উইকেটে ২৬১ থেকে ২৭৬ রানে অল আউট হয় স্বাগতিকরা। মিরাজ ৫টি আর সাকিব নেন ৪টি উইকেট। প্রথম ইনিংসে বাংলাদেশ লিড পায় ১৯২ রানের। মিরাজ তার ক্যারিয়ারে অষ্টমবারের মতো পেয়েছেন ৫ উইকেট পেয়েছন। ৮২ রানে ৫টি উইকেট তুলে নেন এই অফস্পিনার। সাকিব সমান রান খরচায় নেন ৪টি। বাকি উইকেটটি তাসকিনের।


হারারে টেস্টে তৃতীয় দিনের তৃতীয় সেশনে মিরাজই ছিলেন বল হাতে উজ্জ্বল। ফলে জিম্বাবুয়ের বড় রান করার স্বপ্নটা পূরণ হয়নি। স্বাগতিকদের লোয়ার অর্ডার দাঁড়াতেই পারেনি মিরাজের ঘূর্ণিতে।


এর আগে দ্বিতীয় সেশনটাও ভীষণ ভালো কেটেছে বাংলাদেশের। জিম্বাবুইয়ান ব্যাটসম্যানদের এই সেশনে কোণঠাসা করে রাখেন টাইগার বোলাররা। ২৯ ওভারের সেশনে মাত্র ৩৩ রান তুলতে পারে জিম্বাবুয়ে, উইকেট হারায় ৩টি।


তবে স্বস্তির এই সেশনে কাঁটা হয়ে রয়ে গিয়েছিলেন তাকুজওয়ানাসে কাইতানো। ৮২ রানে অপরাজিত থেকে চা-বিরতিতে যান, ক্যারিয়ারের প্রথম টেস্টেই সেঞ্চুরির সুযোগ ছিল।


৫ উইকেটে ২৪৪ রান নিয়ে তৃতীয় সেশন শুরু করে জিম্বাবুয়ে। এই সেশনের শুরু থেকেই ভয়ংকর হয়ে উঠেন মেহেদি হাসান মিরাজ। প্রথমেই ফেরান সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়ানো কাইতানোকে।


মিরাজের বল ফ্লিক করতে গিয়ে লেগ সাইডে উইকেটরক্ষক লিটন দাসের দুর্দান্ত ক্যাচ হন জিম্বাবুইয়ান ওপেনার। ৩১১ বলে ৮৭ রানের ধৈর্য্যশীল ইনিংসে ৯টি বাউন্ডারি হাঁকান তিনি।


এরপর ডোনাল্ড তিরিপানোকে (২) এলবিডব্লিউ এবং ভিক্টর নিয়াচি (০) ও ব্লেসিং মুজারবানিকে (২) বোল্ড করেন মিরাজ। শেষটা আবার সেই সাকিবের।


রিচার্ড এনগাভারাকে (০) স্লিপে নাজমুল হাসান শান্তর সহজ ক্যাচ বানিয়ে জিম্বাবুয়ের ইনিংস মুড়িয়ে দেন বিশ্বসেরা অলরাউন্ডার। সঙ্গীর অভাবে ৩১ রানে অপরাজিত থেকে যান রেগিস চাকাভা।


সূত্রঃ স্পোর্টসজোন২৪