নতুন কোচের এক পরামর্শেই বদলে গেলেন লিটন

ক্রিকেট দুনিয়া July 8, 2021 1,055
নতুন কোচের এক পরামর্শেই বদলে গেলেন লিটন

ঘরের মাঠে সেই ২০২০ সালে ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে ১৭৬ রানের ইনিংসের পর আর তেম কোন বড় ইনিংস খেলতে পারেননি লিটন। দীর্ঘদিন পর আজ আবারো নিজেকে যেন খুঁজে পেয়েছিলেন তিনি। সেই জিম্বাবুয়ের বিপক্ষে হারেরেতে দলের বিপর্যয়ের মুহুর্তে খেলেছেন অসাধারণ এক ইনিংস। তার এই সফলতার পেছনের মন্ত্রটা অবশ্য নতুন ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্সের।


জিম্বাবুয়ে সিরিজের এক সপ্তাহ আগে নতুন ব্যাটিং কোচ পেয়েছে টাইগাররা। এই কদিনে ব্যাটসম্যানদের নিয়ে কাজ করেই বিদেশের মাটিতে পরিক্ষায় নামতে হয়েছে নতুন ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্সকে। সময় কম হলেও তার পরামর্শ মেনেই দলের সফল ব্যাটসম্যান লিটন ক্যারিয়ার সেরা ৯৫ রানের ইনিংস উপহার দিয়েছে বলে জানিয়েছেন টাইগার এই কোচ।


প্রোটিয়া কোচ লিটনকে পরামর্শ দিয়েছিলেন রানের দিকে না তাকিয়ে যেন তিন ঘন্টা ব্যাটিং করেন তিনি। আর সেই পরামর্শ মেনেই আজ ৩ ঘন্টা ২০ মিনিট ব্যাটিংয়ে ৯৫ রান করেন লিটন।


প্রথম দিনের খেলা শেষে বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় প্রিন্স এ ব্যাপার বলেন, ‘গত এক সপ্তাহে তার (লিটনের) সাথে আমার অনেক কথা হয়েছে। আমাকে বলেছে, মনোযোগের অভাবে কখনও কখনও ৩০-৪০ রানে গিয়ে আউট হয়ে যায়। আমাদের বিশদ কথা হয়েছে।


আমি তাকে বলেছি- রান বা ব্যক্তিগত স্কোরের কথা ভুলে তুমি যদি ৩ ঘণ্টা ব্যাট করতে পারো তাহলে শতকের ধারে-কাছে চলে যাবে। দেখতে হবে আজ কত ঘণ্টা ব্যাট করল! সম্ভবত ৩ ঘণ্টার মতই (৩ ঘণ্টা ২০ মিনিট)। শতকের কাছেও চলে গিয়েছিল। শতক পায়নি বলে আমরা একটু হতাশ। তবে ৯৫ রানের ইনিংসটি তার জন্য ভালো শিক্ষা।’


লিটনের প্রসংশা করে তিনি বলেন, ‘এখানে আসার এক সপ্তাহ হল, এক সপ্তাহ ধরে খেলোয়াড়দের দেখছি। আমাদের উচ্চ মানসম্পন্ন কিছু খেলোয়াড় আছে। লিটন অবশ্যই তাদেরই একজন।’


সূত্রঃ স্পোর্টসজোন২৪