ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনাল অনুষ্ঠিত হবে ৬ দিনে

ক্রিকেট দুনিয়া June 19, 2021 722
ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনাল অনুষ্ঠিত হবে ৬ দিনে

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হয়েছে দুই শক্তিশালী দল ভারত এবং নিউজিল্যান্ড। তবে প্রথমবারের মতো আয়োজিত এই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ প্রথম দিন ভেস্তে গেছে বৃষ্টির কারণে। তবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উপলক্ষে একদিন রিজার্ভ ডে রেখেছিল আইসিসি।


যার কারণে এই ফাইনাল ম্যাচের ফলাফল পাঁচ দিনের মধ্যে না হলে অতিরিক্ত আরো একদিন খেলবে দুই দল।ভারত-নিউজিল্যান্ড ফাইনালের প্রথম দিন পুরোটাই বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পর এখন যা পরিস্থিতি, তাতে বাকি চারদিনে খেলার ফয়সালা না হলে ম্যাচ গড়াবে ষষ্ঠ দিনে।


বিশেষ এই ম্যাচটি জন্য এই সিদ্ধান্ত আগে থেকে নিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। বলা হয়েছে, নষ্ট হওয়া সময় যদি নির্ধারিত পাঁচ দিনে পুষিয়ে দেওয়া না গেলে ম্যাচ তখন ৬ষ্ঠ দিনে গড়াবে। যদি নষ্ট হওয়া সময় নির্ধারিত পাঁচ দিনের মধ্যে পুষিয়ে দেওয়া যায়, তাহলে আর ষষ্ঠ দিন খেলা হবে না।


নিয়মানুযায়ী, নির্ধারিত পাঁচ দিনের মধ্যে যদি ম্যাচ ড্র হয়ে যায় তাহলেও অতিরিক্ত ৬ষ্ঠ দিনে ম্যাচ গড়াবে না। আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘নির্ধারিত সময়ের খেলা নষ্ট হলে রিজার্ভ ডে কী ভাবে ব্যবহার করা হবে, সে ব্যাপারে ম্যাচ রেফারি জানাতে থাকবেন।


রিজার্ভ ডে কাজে লাগানো হবে কিনা, সে ব্যাপারে পঞ্চম দিন শেষ ঘণ্টার খেলা শুরু হওয়ার ঠিক আগে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’ যেহেতু প্রথম দিনের পুরোটাই বৃষ্টিতে ভেস্তে গেছে, তাই অনেকেই ধরে নিচ্ছেন যে ২৩ তারিখেও খেলা হবে।


সূত্রঃ বাংলাওয়াশ ক্রিকেট