বিএনপির সাথে কূটনীতিদের বৈঠক

দেশের খবর November 13, 2018 1,148
বিএনপির সাথে কূটনীতিদের বৈঠক

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন কে সামনে রেখে বাংলাদেশের সামগ্রিক রাজনৈতিক পরিবেশ কেমন চলতেছে সেটা বিএনপি নেতাদের কাছে জেনেছেন বিদেশি কূটনীতিকেরা।


সোমবার বিএনপি আয়োজিত ব্রিফিংয়ে ঢাকায় কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিকেরা দলটির নেতাদের কাছে এ বিষয়ে জানতে চান।


গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত ওই ব্রিফিংয়ের পর বিদেশি কূটনীতিক ও বিএনপি নেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।


নাম প্রকাশে অনিচ্ছুক এক পশ্চিমা কূটনীতিক সন্ধ্যায় এই প্রতিবেদককে জানান, কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচনে গেছে, সেটা দলের নেতারা তুলে ধরেছেন। এ সময় তাঁদের কাছে বাংলাদেশের এখনকার রাজনৈতিক পরিবেশ কেমন, সেটা জানতে চাওয়া হয়েছে। বিশেষ করে এই পরিবেশকে বিএনপি নেতারা কীভাবে দেখছেন, সেটা জানতে চাওয়া হয়েছে।


ব্রিফিংয়ে উপস্থিত বিএনপির এক নেতা এই প্রতিবেদককে জানান, কূটনীতিকলেরা বিএনপির নেতাদের কাছে জানতে চেয়েছেন নির্বাচন এক সপ্তাহ পেছানো ঠিক আছে কি না। নির্বাচন আরও পেছাতে পারে কি না, সেটিও জানতে চেয়েছেন বিদেশি কূটনীতিকেরা।


কূটনীতিকদের সঙ্গে ব্রিফিং সম্পর্কে জানতে চাইলে বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, বিদেশিরা সব সময় বিএনপিকে নির্বাচনে অংশ নেওয়ার কথা বলে আসছে। তাই বিএনপি কোন প্রেক্ষাপটে নির্বাচনে গেছে সেটি কূটনীতিকদের কাছে তুলে ধরা হয়েছে। বিশেষ করে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা সহ আমাদের বিপুলসংখ্যক নেতা-কর্মী আটক থাকা এবং এখনো যে ধরপাকড় চলছে, সেটি তাদের বলা হয়েছে।’


ব্রিফিংয়ে বিএনপির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খান, রফিকুল ইসলাম মিয়া, নজরুল ইসলাম খান,গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী, উপদেষ্টা পরিষদের সদস্য সাবিহ উদ্দীন আহমেদ প্রমুখ।


কূটনীতিকদের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, তুরস্ক, জাপান, স্পেন, অস্ট্রেলিয়া, পাকিস্তান,জারল্যান্ড সহ বেশ কয়েকটি দূতাবাসের কূটনীতিক উপস্থিত ছিলেন।