জেনে নিন বিশ্বের ১০টি জানা ইতিহাসের অজানা কথা সম্পর্কে

জানা অজানা June 30, 2018 1,983
জেনে নিন বিশ্বের ১০টি জানা ইতিহাসের অজানা কথা সম্পর্কে

অজানাকে জানার কৌতুহল মানুষের মধ্যে প্রবল। বিশ্বে অনেক এমন অজানা ইতিহাস রয়েছে যার রহস্য এখনো উন্মোচিত হয়নি। আবার এমনো কিছু জানা ইতিহাস রয়েছে যেগুলো সম্পর্কে আমাদের ধারণা ভুল। আসুন আজ তবে জেনে নেই বিশ্বের এমন কয়েকটি জানা ইতিহাসের অজানা কথা সম্পর্কে।


বরফের ধাক্কায় টাইটানিক ডুবে যায় নি


১৯১২ সালে বরফের ধাক্কায় টাইটানিকের ডুবে যাওয়ার ঘটনায় আজও মানুষ মর্মাহত। তবে নতুন গবেষণা বলছে অন্য কথা। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, বরফের সাথে ধাক্কা খাওয়ার প্রায় তিন সপ্তাহ আগে টাইটানিকে আগুন লাগে যেটি চোখে পড়েনি কারোরই। চোখে পড়লে ১২ জন মানুষ চেষ্টা করে এ আগুন নেভাতে তবে তখন জাহাজের কাঠামোয় বিশাল ক্ষতি হয়ে গিয়েছিল। জাহাজের বাইরের অংশ ছিদ্র হয়ে গেলে বরফ খণ্ডের সাথে ধাক্কা লাগায় টাইটানিক ডুবে যায়।


টেলিফোনের আবিষ্কারক আলেকজান্ডার গ্রাহাম বেল নন


টেলিফোনের আবিষ্কারক আলেকজান্ডার গ্রাহাম বেলকে মনে করা হলেও তিনি আসলে প্রথম টেলিফোন আবিষ্কার করেন নি। টেলিফোনের ধারণাটি নিয়ে সেসময় যারা কাজ করছিল বেল ছিলেন তাদেরই একজন। ১৮৭০ সালের দিকে আলেকজান্ডার গ্রাহাম বেল ও এলিশা গ্রে নামে দু’জন ব্যক্তি টেলিফোনের ধারণাটি আবিষ্কার করেন। তবে সৌভার্গক্রমে তিনিই ১৮৭৫ সালে টেলিফোনের আবিষ্কারক হিসেবে স্বীকৃতি লাভ করেন।


কলম্বাসের আমেরিকা আবিষ্কার নিয়ে রহস্য


পৃথিবী সমতল ভূমি নয়, এটা প্রমাণ করার জন্য ক্রিস্টোফার কলম্বাস আমেরিকা আবিষ্কার করেন, এটি অনেকেরই জানা। তবে এটি সত্য নয়। কলম্বাস শুধু প্রমাণ করতে চেয়েছিলেন ইউরোপ থেকে চায়না যাওয়ার জন্য শুধু পূর্বদিক নয়, পশ্চিম দিকও ব্যবহার করা যায়। তিনি এ যাত্রার জন্য নিজে একটি শর্টকাট রাস্তা ব্যবহার করেন, যা তাঁকে পৌছে দেয় আমেরিকার মাটিতে। এমনটিও জানা যায়, তিনি আমেরিকার মাটিতে নয় ক্যারিবিয়ানের একটি দেশে অবতরণ করেন।


পোকাহনতাস আর জন স্মিথের ভালোবাসা ছিল না


ডিজনীর রূপকথার গল্পে পোকাহনতাস আর জন স্মিথের যে প্রেমের সম্পর্কের কথা বলা হয়, সেটি ছিল ভুল। তবে সত্য হল এই যে, পোকাহনতাস আর জন স্মিথের সঙ্গে কোনো প্রেমের সম্পর্ক ছিল না। জানা যায়, পোকাহনতাস জন স্মিথকে তাঁর বাবার হত্যার হাত থেকে বাঁচিয়েছিলেন। স্মিথ তাঁকে বুদ্ধি ও জ্ঞানে অতুলনীয় মনে করে। এরই ফলশ্রুতিতে তাদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা তৈরি হয় ও পরবর্তীতে সুসম্পর্কের সৃষ্টি হয়।


অ্যান বোলিনের ছয় আঙ্গুল ছিল না


অ্যান বোলিন ছিলেন রাজা অষ্টম হেনরির দ্বিতীয় স্ত্রী ও ইংল্যান্ডের রাণী। তিনি ছিলেন প্রথম রাণী যাকে সকলের সামনে শিরচ্ছেদ করা হয়। অনেকে জানেন, অ্যান বোলিনের ছিল ছয়টি আঙ্গুল। সে সময় এক ধরনের বিশ্বাস ছিল, কারো শরীরে বিশেষ কিছু চোখে পড়লে তাকে অস্বাভাবিক মনে করে ডাইনীর সঙ্গে তুলনা করা হতো। অ্যান বোলিনকেও তাই মনে করা হয়েছিল। তবে অ্যান বোলিনের হাতে ছয়টি আঙ্গুল ছিল না, সৌন্দর্যের জন্য তিনি বাড়তি নখ ব্যবহার করতেন কেবল।


জর্জ ওয়াশিংটন সম্পর্কে যেটি সত্য নয়


মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের দাঁত ও তাঁর বাবার চেরী গাছ কাঁটা নিয়ে অনেক ভুল তথ্য রয়েছে। জনাব ওয়াশিংটনের চকচকে সাদা দাঁতগুলো নিয়ে অনেক ভ্রান্ত ইতিহাস রয়েছে, যেগুলোর কোনটিই সত্য নয়। অনেকে মনে করতেন, তার দাঁতগুলো গাছের কাঠ দিয়ে তৈরী। আসলে তাঁর দাঁত সোনা, হাতির দাঁত, সীসা, মানুষ ও অন্যান্য প্রাণীর সমন্বয়ে গঠিত ছিল। আর চেরী গাছ কাঁটার বিষয়টিও ভুল।


চীনের পা-বাঁধার প্রথা


চীনের পা-বাঁধার প্রাচীন ইতিহাস এসেছে লিঙ্গ বৈষম্য থেকে। জন্মের শুরু থেকেই কন্যা শিশুর ওপরে এ নির্যাতন চালানো হতো। এ প্রথা অনুযায়ী ৬ বছর বা তাঁর কম বয়সী কন্যা শিশুদের পায়ের আঙুল থেকে গোড়ালি পর্যন্ত শক্ত করে বেঁধে রাখা হতো যাতে তাদের পা ঠিকভাবে বেড়ে উঠতে না পারে। এক ধরনের বিশেষ তরলে ভিজিয়ে রাখা হতো পা। এছাড়াও নখগুলো কেটে আঙ্গুল বাঁকা করে রাখা হতো যাতে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে না পারে।


ড্রেড স্কটের সিদ্ধান্ত মুক্ত করার জন্যে নয়


উত্তরে উত্তাপ ছড়ানোই ছিল ড্রেড স্কটের মূল উদ্দেশ্য, স্কটকে মুক্ত করা নয়। ১৮৪৬ সালে ড্রেড স্কট নিজের মুক্তির জন্য একটি মামলা দায়ের করেন। ১১ বছর লাগে তার এই মামলাটি সুপ্রিম কোর্টে পৌছাতে। তবে তিনি এই মামলায় হেরে যান। তবে তাঁর উদ্দেশ্য ছিল নিজেকে মুক্ত করা নয়, উত্তর অঞ্চলে এই নিয়ে উত্তাপ ছড়ানো। তাঁর এই রাজনৈতিক উদ্দেশ্য অবশেষে সফল হয়। হেরে গিয়েও যেন তিনি জিতে যান।


- বাংলা ইনসাইডার