ফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়

মোবাইল টিপস May 19, 2018 1,512
ফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়

স্মর্টফোনের ব্যাটারির আয়ু নিয়ে কম বেশি সবাই চিন্তিত। কেননা, এখনকার বেশির ভাগ স্মার্টফোন গুলোরই চার্জ ফুরায় দ্রুত। কিন্তু অনেক ক্ষেত্রেই ফোনের ব্যাটারি ব্যাক আপ কমে যাওয়ার পিছনে দায়ী আমরাই। এই কয়েকটি সাধারণ পদক্ষেপ গ্রহণ করলেই আবার বেড়ে যাবে ফোনের ব্যাটারি ব্যাক আপ


• ডিসপ্লে


যেকোনো ফোনে সবথেকে বেশি ব্যাটারি ব্যাবহার করে ফোনের ডিসপ্লে। তাই ফোনের ডিসপ্লের ব্রাইটনেস ফোনের ব্যাটারি ব্যাক আপ এর অন্যতম প্রধান ফ্যাক্টর। তাই ফোনের ডিসপ্লের ব্রাইটনেস যতটা কম রাখবেন ততই বেড়ে যাবে ফোনের ব্যাক আপ।


আর কম ডিসপ্লের ব্রাইটনেস আপনার চোখের স্বাস্থ্যের পক্ষেও উপকারী। সাধারণত অন্ধকারে ১০%-২০% আর দিনের আলোতে ৪০%-৫০% ডিসপ্লে ব্রাইটনেস আপনার ফোনের ব্যাটারি ও আপনার চোখ দুইয়ের স্বাস্থ্যের জন্যই আদর্শ।


তবে মাথায় রাখবেন অটোমেটিক ডিওপ্লে ব্রাইটনেস অপশন অন রাখলেও নষ্ট হয় অনেক ব্যাটারি। তাই চেষ্টা করবেন এই অপশনটি অফ করে রাখতে।


• লোকেশন


দ্বিতীয় যে কারণে ফোনের ব্যাটারি দ্রুত খতম হয় তা হল লোকেশানের জন্য জিপিএস এর ব্যাবহার। আপনি যদি সবসময় লোকেশন অন রাখতে চান তবে ব্যবহার করতে পারেন ব্যাটারি সেভিং মোড। এই মোডে ব্যবহার হয় না জিপিএস।


• রিসেন্ট অ্যাপ


বেশিক্ষণ ফোন ব্যবহারের সময় নিয়মিত ক্লিয়ার করুন আপনার রিসেন্ট অ্যাপগুলি। পিছনে চলতে থাকা এই অ্যাপগুলি অযথা আপনার অজান্তেই আপনার ফোনের ব্যাটারি নষ্ট করে চলে।


• অপ্রয়োজনীয় অ্যাপ


যে অ্যাপগুলি ফোনের ব্যাটারি সবথেকে বেশি নষ্ট করে তাদের মধ্যে অন্যতম ফেসবুক অ্যাপ। সম্প্রতি বিশাল আকার ধারন করেছে ফেসবুক অ্যাপটি। আর এই অ্যাপ সারাক্ষণ আপনার অজান্তেই নষ্ট করে চলেছে ফোনের র‍্যাম ও ডাটা। এতে যেমন ফোন স্লো হয়ে যায় তেমনি নষ্ট হয় ফোনের ব্যাটারি। মোবাইল থেকে ফেসবুক করতে ভিজিট করুন m.facebook.com।


এই সাইটে গিয়ে আপনার ফোন থেকে একই ভাবে ফেসবুক ব্রাউজ করতে পারবেন। এছাড়াও ফোনের ব্যাটারি ব্যাক আপ বাড়াতে আনইন্সটল করুন আপনার ফোনে থাকা ক্লিনিং অ্যাপ, ব্যাটারি সেভিং অ্যাপগুলি। কাজের কাজ না করে ব্যাকগ্রাউন্ডে সবসময় চলে আপনার ফোনের ব্যাটারি নষ্ট করতে ওস্তাদ এই অ্যাপগুলি।


• নেটওয়ার্ক সেটিংস


চেষ্টা করুন ওয়াইফাই দিয়ে ইন্টারনেট ব্যাবহার করতে। ফোরজি নেটওয়ার্ক কানেকটিভিটির চেয়ে ওয়াইফাইর মাধ্যমে ইন্টারনেটে সংযু্ক্ত হলে ফোনের ব্যাটারি অনেকটাই কম নষ্ট হয়। এছাড়াও দীর্ঘ সময় ওয়াইফাইতে কানেকটেড থাকলে থাকলে আগেই ফোন থেকে টুজি নেটওয়ার্ক সিলেক্ট করে নিন। এতে অনেকটাই ব্যাটারি বাঁচিয়ে নিতে পারবেন।