ত্বকের ধরন ভেদে অসাধারন টোনার

রূপচর্চা/বিউটি-টিপস June 6, 2017 727
ত্বকের ধরন ভেদে অসাধারন টোনার

প্রতিদিনের সৌন্দর্য চর্চায় টোনিং একটি গুরুত্বপুর্ণ ধাপ। মূলত সঠিকভাবে ত্বক পরিচর্যার তিনটি অপরিহার্য ধাপ রয়েছে।


প্রথমত, ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করা। পরের ধাপটি হচ্ছে টোনিং আর একেবারে শেষেরটি হল ময়েশ্চারাইজিং। এই তিনটি ধাপকে পরিপূর্ণরূপে কার্যকরী করে তোলার জন্য বাজারে হাজারো প্রোডাক্ট পাওয়া যায়। কিন্তু এসব প্রোডাক্ট ব্যবহার করার আগে আপনার ত্বকের ধরনভেদে ঘরোয়া উপায়ে প্রাকৃতিক সমাধান বেছে নিতে পারেন।


টোনিং বাদ দিয়ে শুধুমাত্র ক্লিনজিং আর ময়েশ্চারাইজিং এর উপর জোর দেন অনেকে। সেক্ষেত্রে মনে রাখা জরুরি টোনিং এ দুটো ধাপের মতই সমান গুরুত্বপূর্ণ। কারণ, এতে করে ত্বকের বন্ধ লোমকূপ খুলে যায়। ময়েশ্চারাইজার খুব ভালোভাবে স্কিনে কাজ করতে পারে। আপনাদের সুবিধার্থে সহজলভ্য উপাদানে টোনার তৈরির কিছু পদ্ধতি আলোচনা করা হলো।


স্বাভাবিক ত্বকের টোনার :


শশার রস, মধু :

একটি পরিষ্কার পাত্রে এক কাপ পরিমাণ শশার রস নিন। তাতে এক টেবিল চামচ মধু নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি একটি বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হওয়ার পর কটন বলে নিয়ে মুখে লাগান। বিশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন মিশ্রণটি ত্বকে লাগান।


# টোনার ২

তরমুজ :

তরমুজ টুকরো করে নিয়ে তা বীজসহ ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি ত্বকের সাথে মানিয়ে গেলে নিয়মিত ব্যবহার করুন।


শুষ্ক ত্বকের জন্য টোনার :

# টোনার ৩

ভেজিট্যাবল অয়েল, লেবুর রস এবং মধু।


একটি বাটিতে ১/৪ টেবিল চামচ ভেজিট্যাবল অয়েল নিন। তাতে ১/৪ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ মধু নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ১০ মিনিট পর হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন।


তৈলাক্ত ত্বকের জন্য টোনার :


# প্রয়োজনীয় উপাদান

গাজরের রস, শশার রস, পুদিনার রস এবং লেবুর রস।


৪ টেবিল চামচ শশার রসে, ২ টেবিল চামচ গাজরের রস, ১ টেবিল চামচ পুদিনার রস এবং ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে ফ্রিজে রেখে আইস কিউব করুন। এ আইস কিউব মুখে আলতো করে রাব করুন। প্রতিদিন টোনার হিসেবে ব্যবহারে সতেজতা পাবেন।


ব্যবহারের কৌশল :

যেকোনো টোনার ব্যবহার করার আগে আপনার স্কিনে প্যাচ টেস্ট করে নিন। ফলে সহজেই বেছে নিতে পারবেন, আপনার ত্বকের জন্য উপযোগী টোনারটি। চা, কফি, কার্বোনেটেড ড্রিংকস বেশি পরিমাণে পান করা থেকে বিরত থাকুন। বেশি করে পানি পান এবং সুষম খাদ্য গ্রহণ করুন।


ফলাফল :

নিয়মিত টোনার ব্যবহারে পাবেন উজ্জ্বল, লাবন্যময় ত্বক। কেননা টোনার ত্বক টানটান রাখে, অতিরিক্ত তেল নিয়ন্ত্রনের মাধ্যমে ব্রণ নিরাময় করে, ত্বকের বলিরেখা দূর করে। খুব বেশি শুষ্ক ও সেনসেটিভ ত্বকে টোনার ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন।