সানস্ক্রিনের ক্ষেত্রে যে ৬টি ভুল ধারণা

রূপচর্চা/বিউটি-টিপস April 21, 2017 760
সানস্ক্রিনের ক্ষেত্রে যে ৬টি ভুল ধারণা

রোদের হাত থেকে বাঁচতে অপরিহার্য সানস্ক্রিন। সূর্যের রশ্মি ত্বকে সানবার্নের পাশাপাশি স্কিন ক্যান্সার হওয়ার সম্ভাবনা তৈরি করে। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য পাওয়া যায়। তাই রোদে বের হওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন ব্যবহার নিয়ে অনেকের মনেই এমন কিছু ভুল ধারণা কাজ করে, যে ধারণাগুলোর কোনো ভিত্তি নেই। এমন কিছু ভুল ধারণা নিয়ে আজকের ফিচার।


১। অনেকক্ষণ আগে সানস্ক্রিন ব্যবহার

সানস্ক্রিন ব্যবহার ক্ষেত্রে অনেকেই মনে করেন এটি এক ঘন্টা আগে ত্বকে ব্যবহার করতে হবে। না হলে ত্বকে সানস্ক্রিন ভালোভাবে মিশে যাবে না। এটি সানস্ক্রিন নিয়ে একটি ভুল ধারণা। ঘর থেকে বের হওয়ার ২০ মিনিট আগে ত্বকে সানস্ক্রিন ব্যবহার করুন।


২। ওয়াটারপ্রুফ সানস্ক্রিন

বাজারে বেশ জনপ্রিয় ওয়াটারপ্রুফ সানস্ক্রিন। মনে করা হয় ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ঘাম অথবা পানিতে মুছে যাবে না। কিন্তু মজার বিষয় হলো ওয়াটারপ্রুফ সানস্ক্রিনও ঘাম এবং পানিতে মুছে যায়। ওয়াটারপ্রুফ এবং সাধারণ সানস্ক্রিনের মধ্যে পার্থক্য হলো ওয়াটারপ্রুফ সানস্ক্রিন দীর্ঘ সময় ত্বকে থাকে।


৩। সানস্ক্রিন সারাদিন ত্বক রক্ষা করে

সানস্ক্রিন নিয়ে সবচেয়ে বড় ভুল ধারণাটি হলো এটি ত্বককে সারাদিন রক্ষা করে। অথচ যে কোনো সানস্ক্রিন ৩ ঘণ্টার বেশি ত্বককে রক্ষা করে না। তাই তিন ঘন্টা পর পর সানস্ক্রিন ব্যবহার করুন।


৪। ত্বকের রঙ কালো হলে সানস্ক্রিন ব্যবহার নিষেধ

কালো গায়ের রং এর অধিকারীরা মনে করেন তাদের সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন নেই। রোদে তাদের গায়ের রং আর বেশি কালো করতে পারবে না। সানস্ক্রিন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির কাজ করে না, এটি ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। তাই যে কোনো গায়ের রং এর অধিকারীরা সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।


৫। শুধু মাত্র মুখের ত্বকে ব্যবহারের জন্য

সানস্ক্রিন শুধু মুখের ত্বকে ব্যবহারের জন্য এই ধারণাটি ভুল। শরীরের সকল খোলা স্থানে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। সূর্যের তাপ শুধু মুখের ত্বকে নয় সম্পূর্ণ শরীরে লাগতে পারে।


৬। মেকআপের সাথে সানস্ক্রিনের ব্যবহার করা যায় না

সানস্ক্রিন নিয়ে আরো একটি ভুল ধারণা হলো মেকআপের সাথে সানস্ক্রিন ব্যবহার করা যায় না। মেকআপ করার আগে সানস্ক্রিন ব্যবহার করুন তারপর মেকআপ করুন। এটি আপনার মেকআপ দীর্ঘ সময় ধরে রাখতে সাহায্য করবে সাথে সাথে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করবে।