যেকোন পাসওয়ার্ড মনে করিয়ে দেবে সফটওয়্যার

এপস রিভিউ November 6, 2016 2,117
যেকোন পাসওয়ার্ড মনে করিয়ে দেবে সফটওয়্যার

ইন্টারনেট জগতে নিজেকে নিরাপদ রাখতে আমাদের জটিল সব পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। বিভিন্ন জায়গায় এই পাসওয়ার্ড মনে রাখা নিয়ে কম সমস্যায় পড়তে হয় না আমাদের। সত্যি বলতে এত সব ওয়েবসাইটের পাসওয়ার্ড সব সময় মনে রাখাও কঠিন হয়ে যায় আমাদের পক্ষে।


ভুলে গেলে পাসওয়ার্ড উদ্ধার করা আরেক ঝামেলার ব্যপার। এদিকে নিরাপত্তার স্বার্থেই সব ওয়েবসাইটে এক কিংবা সহজ কোনো পাসওয়ার্ড ব্যবহার করা উচিৎ। তাহলে এই সমস্যা সমাধানের উপায় কী। পাসওয়ার্ড ম্যানেজার সফটওয়্যার ব্যবহার করে সহজে এই সমস্যার সমাধান পাওয়া সম্ভব।


এই সফটওয়্যারগুলো কম্পিউটার কিংবা স্মার্টফোনে ইনস্টল করে নিলে বিভিন্ন ওয়েবসাইট কিংবা অ্যাপে ব্যবহার করা পাসওয়ার্ড নিরাপদে ইউজ করা যাবে। এতে বারবার পাসওয়ার্ড লেখা কিংবা মনে রাখার ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়। পাসওয়ার্ড সফটওয়্যারের মাস্টার পাসওয়ার্ড মনে রাখলেই হলো। সফটওয়্যারটি চালুর সময় একবার সে পাসওয়ার্ড দিতে হয়।


পাসওয়ার্ড সফটওয়্যার হিসেবে লাস্টপাস সবচেয়ে জনপ্রিয়, নির্ভরযোগ্যও। কম্পিউটারের জন্য সফটওয়্যারটি নামিয়ে নিয়ে ফ্রিতে ব্যবহার করা গেলেও স্মার্টফোনে ব্যবহার করতে হলে নির্দিষ্ট ফি দিতে হতো। তবে নভেম্বর মাস থেকে লাস্টপাসের সব ধরনের পরিসেবা বিনা মূল্যে দেওয়ার ঘোষণা করা হয়েছে। এতে কম্পিউটার হোক কিংবা স্মার্টফোন, যে কোনও একটি যন্ত্রে সংরক্ষণ করা পাসওয়ার্ড পাওয়া যাবে নিজের ব্যবহার করা সব যন্ত্রে। লাস্টপাসের প্রিমিয়াম সংস্করণও রয়েছে। এতে অতিরিক্ত কিছু সুবিধা পাওয়া যাবে। প্রিমিয়াম সংস্করণে কোনো বিজ্ঞাপন দেখাবে না। তবে সেটির জন্য মাসে এক ডলার করে ব্যয় করতে হবে।