এক বছর নিষিদ্ধ হলেন আফগানিস্তানের তারকা স্পিনার

ক্রিকেট দুনিয়া February 21, 2024 2,906
এক বছর নিষিদ্ধ হলেন আফগানিস্তানের তারকা স্পিনার

টি-২০ লিগ থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন আফগানিস্তানের স্পিনার নূর আহমেদ। খেলোয়াড়ি চুক্তির নিয়ম ভঙ্গ করায় সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি লিগ আইএল টি-২০তে তাকে এ শাস্তি দেওয়া হয়েছে।


২০২৩ সালে আইএল টি-২০র প্রথম মৌসুমে চুক্তিবদ্ধ হয়েছিলেন নূর। তিনি শারজাহ ওয়ারিয়র্সের হয়ে খেলেন। ফ্র্যাঞ্চাইজিটি থেকে আরো এক বছরের চুক্তির জন্য প্রস্তার দেওয়া হয়েছিল তাকে। কিন্তু সাউথ আফ্রিকা টি-২০তে ডারবান সুপার জায়ান্টসের হয়ে খেলার জন্য থেকে যাওয়ার প্রস্তাবে না করেছিলেন।


আইএল টি-২০র এক বিবৃতিতে জানানো হয়েছে, নূরকে দ্বিতীয় মৌসুমের আগে, ‘খেলোয়াড় চুক্তির শর্তাবলী অনুসারে একই নিয়ম ও শর্তাবলীতে’ দলে থেকে যাওয়ার জন্য বলা হয়েছিল। কিন্তু সেই চুক্তি অস্বীকার করার পর ওয়ারিয়র্স সরাসরি লিগের সাথে যোগাযোগ করেছিল বিবাদে হস্তক্ষেপ করতে।


আইএল টি-২০র প্রধান ডেভিড হোয়াইট, সিকিউরিটি ও অ্যান্টি-কারাপশন প্রধান কোল আজাম, জায়েদ আব্বাস বিষয়টি তদন্ত করেন। তাদের বক্তব্য পেশ করার পর নূরকে ২০ মাসের নিষেধাজ্ঞা দিতে বলেন। কিন্তু মাইনর বিবেচুনায় তার নিষেধাজ্ঞা আট মাস কমিয়ে আনা হয়। নূর জানান, তার এজেন্ট চুক্তির সব বিষয়গুলো জানতো না।


নূর প্রথম মৌসুমে সাত ম্যাচ খেলে চার উইকেট নিয়েছিলেন। এর আগে ওয়ারিয়র্স একই অভিযোগে নাভিন উল হকের উপর ২০ মাসের নিষেধাজ্ঞা দিয়েছিল।