বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি, কেভিন ও হালান্ড

খেলাধুলার বিবিধ August 18, 2023 1,977
বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি, কেভিন ও হালান্ড

মেসি পাড়ি জমিয়েছেন যুক্তরাষ্ট্রে। তবে তার নাম ঢুকে গেছে গত মৌসুমে ইউরোপীয় ফুটবলের বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায়। যেখানে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী মহাতারকার সঙ্গে আরো আছেন কেভিন ডি ব্রুইনা ও আর্লিং হালান্ড। আগামী ৩১ আগস্ট মোনাকোর গ্রিমালদি ফোরামে অনুষ্ঠিত হবে এর ড্র।


সেদিনই গত মৌসুমের সেরা ফুটবলার নির্বাচিত করবে উয়েফা। গত মৌসুমটা দারুণ কাটিয়েছেন মেসির। দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনাকে জিতিয়েছেন বিশ্বকাপ। ৭ গোল ও ৩ অ্যাসিস্ট করে হয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়।


এ ছাড়া পিএসজির হয়ে জিতেছেন লিগ শিরোপা। অন্যদিকে প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়নস লিগ দুটোতেই সর্বোচ্চ গোলদাতা ছিলেন হালান্ড, দুটো আসর মিলিয়ে ৪৮ গোল করেছেন এই ফরোয়ার্ড। এ ছাড়া প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ১৬ অ্যাসিস্ট করেছেন বেলজিয়ান মিডফিল্ডার ডি ব্রুইনা। পাশাপাশি চ্যাম্পিয়নস লিগে করেছেন ৭টি অ্যাসিস্ট।


১২ বছরের ফুটবল ইতিহাসে দুইবার উয়েফা বর্ষসেরার খেতাব জিতেছেন মেসি। দুইবারই ইউরোপীয় চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছিল তার ক্লাব বার্সেলোনা। তবে গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি।


বর্ষসেরা পুরুষ ফুটবল কোচের পুরস্কারের দৌড়ে এবারের ফেভারিট সিটি কোচ পেপ গার্দিওলা। তার অধীনেই গত মৌসুমে ইংল্যান্ডের ক্লাবটি জয় করেছে চ্যাম্পিয়নস লিগ, প্রিমিয়ার লিগ ও এফএ কাপের শিরোপা। গার্দিওলার সঙ্গে লড়াইয়ে আছেন সিমোন ইনজাগি এবং লুসিয়ানো স্পালেত্তি।


কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে হ্যাটট্রিকসহ ৮ গোল করার পরও সংক্ষিপ্ত ওই তালিকায় জায়গা পাননি মেসির প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) সতীর্থ কিলিয়ান এমবাপ্পে। ইউরোপভিত্তিক কোচ ও সাংবাদিকদের ভোটে ২০১৮ বিশ্বকাপজয়ী এই ফরাসি তারকার অবস্থান ছয় নম্বরে। ভোটাভুটিতে এমবাপ্পের ওপরে স্থান পেয়েছেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ইকে গুন্ডোগান এবং চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ফলাফল নির্ধারণী গোলদাতা রদ্রি।


সূত্রঃ কালের কন্ঠ অনলাইন