কোহলির দশম শ্রেণির পরীক্ষার মার্কশিট ভাইরাল

খেলাধুলার বিবিধ August 11, 2023 790
কোহলির দশম শ্রেণির পরীক্ষার মার্কশিট ভাইরাল

ক্রিকেট দুনিয়ায় বিশ্বসেরাদের একজন বিরাট কোহলি। বাইশগজে ভেঙে চলেছেন একের পর এক রেকর্ড। কিন্তু পড়াশোনায় কেমন ছিলেন কোহলি? ফের একবার ভাইরাল হল সেই তথ্য। সোশ্যাল মিডিয়ায় আগেই নিজের মাধ্যমিক পরীক্ষার মার্কশিটের ছবি শেয়ার করেছিলেন ভারতের সাবেক অধিনায়ক। এবার নেট দুনিয়ায় সেই মার্কশিটের ছবি ফের ছড়িয়ে পড়েছে।


ভারতের এক সরকারি কর্মকর্তা নিজের টুইটার অ্যাকাউন্টে কোহলির মার্কশিট শেয়ার করেছেন। পোস্টের ক্যাপশনে লিখেছেন, ‘সংখ্যাই যদি সাফল্যের চাবিকাঠি হত, তাহলে আজ সারা দেশ তাকে অনুসরণ করত না। সাফল্যের জন্য প্রয়োজন আবেগ এবং নিষ্ঠা।’


এর আগে দশম শ্রেণির মার্কশিট প্রকাশ করেছিলেন কোহলি। সিবিএসই বোর্ডের পরীক্ষা বেশ ভালো নম্বর পেয়েই পাশ করেন তিনি। তবে মার্কশিটের সঙ্গে একটি অর্থবহ ক্যাপশন লিখেছিলেন কোহলি। তিনি লিখেছিলেন, ‘আমার মার্কশিটে যে বিষয়টার কোনো উল্লেখ নেই, সেটাই আমার চরিত্র গঠনে সবচেয়ে বড় ভূমিকা নিয়েছে। বেশ মজার ব্যাপার তাই না?’


মার্কশিটের সঙ্গে হ্যাশট্যাগ দিয়ে কোহলি লিখেছিলেন, লেট দেয়ার বি স্পোর্টস। স্কুলে পড়াশোনার পাশাপাশি খেলাধুলাকেও যেন সমান গুরুত্ব দেওয়া হয়, এমনটাই দাবি করেছিলেন। নিমেষে নেটদুনিয়ায় ভাইরাল হয়ে যায় তার মার্কশিটের ছবি।


২০০৪ সালে দশম শ্রেণির পরীক্ষায় পাশ করেন কোহলি। ইংরেজিতে সর্বোচ্চ ৮৩ পেয়েছিলেন তিনি। হিন্দিতেও ৭৫ নম্বর পান। তবে গনিত ও বিজ্ঞানে তেমন ভালো করতে পারেননি। ওই দুই বিষয়ে যথাক্রমে ৫১ ও ৫৫ পেয়েছিলেন তিনি।


সূত্রঃ ঢাকা পোস্ট