ওয়ানডে ক্রিকেটে ইনিংস সেরা পাঁচ তারকা ব্যাটসম্যান

খেলাধুলার বিবিধ May 1, 2019 1,198
ওয়ানডে ক্রিকেটে ইনিংস সেরা পাঁচ তারকা ব্যাটসম্যান

দেখতে দেখতে আরও একটি বিশ্বকাপ চলে এলো। দুয়ারে কড়া নাড়ছে ইংল্যান্ড বিশ্বকাপ। ক্রিকেট বিশ্বকাপের বিশ্ব আসর শুরু হতে আর মাত্র ২৮ দিন বাকি।৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে শুরু হতে যাওয়া বিশ্বকাপের ফেবারিট দল নিয়ে অনেক কিংবদন্তি মন্তব্য করছেন। বসে নেই আইসিসি ও বিশ্বকাপের আয়োজকরাও। তারাও ওয়ানডে ক্রিকেটের বিভিন্ন তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে দিচ্ছে।


বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ পাঁচটি ইনিংস খেলা ব্যাটস্যানদের নিয়ে গত মঙ্গলবার একটি স্ট্যাটাস দেয়।


একদিনের ক্রিকেটে সর্বোচ্চ ২৬৪ রানের ইনিংস খেলে ইতিহাস গড়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ২০১৪ সালে শ্রীলংকার বিপক্ষে পাল্লেকেল্লেতে ইতিহাস গড়েন তিনি।


এই তারকা ব্যাটসম্যানের ৩২তম জন্মদিন ছিল গতকাল মঙ্গলবার। ক্রিকেট ইতিহাসে রোহিত শর্মাই একমাত্র ব্যাটসম্যান যিনি ওয়ানডেতে ৩টি (২০৯, ২৬৪ ও ২০৮*) ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েছেন।


২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ ২৩৭* রানের ইনিংস খেলেন নিউজিল্যান্ডের তারকা ব্যাটসম্যান মার্টিন গাপটিল।


এই তালিকায় তৃতীয় স্থানে আছেন ভারতীয় সাবেক তারকা ওপেনার বীরেন্দ্রর শেবাগ। তিনি ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের মাঠে ২১৯ রানের ইনিংস খেলেন।


ওয়ানডে ক্রিকেটে চতুর্থ সর্বোচ্চ ২১৫ রানের ইনিংস খেলেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল।


ব্যাটিং দানব হিসেবে খ্যাত এই ক্যারিবিয়ান ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েন। তিনি পঞ্চমবারের মতো বিশ্বকাপ খেলার অপেক্ষায় আছেন।


একমাত্র পাকিস্তানি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েছেন ফখর জামান। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ২১০* রানের ইনিংস খেলেন। ওয়ানডে ক্রিকেটে সেরা স্কোরের দিক থেকে তিনি আছেন পঞ্চম তালিকায়।


তবে ওয়ানডে ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরির ইতিহাস গড়েছেন কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। তিনি ২০১০ সালে দক্ষিণ আফিকার বিপক্ষে ২০০ রান করেন।


সূত্রঃ অনলাইন