বাসযোগ্য নতুন গ্রহের সন্ধান!

বিজ্ঞান জগৎ November 2, 2017 2,085
বাসযোগ্য নতুন গ্রহের সন্ধান!

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা মহাকাশে এমন ২০টি গ্রহের খোঁজ দিল যেগুলি মানুষের বসবাসের যোগ্য হতে পারে। এর পাশাপাশি নাসার কেপলার টেলিস্কোপ এমন তথ্য সামনে এনেছে যেগুলি পর্যবেক্ষণ করবেন বিজ্ঞানীরা। বহির্বিশ্বে প্রাণের অস্তিত্ব রয়েছে, এই তত্ত্বেও আলোকপাত করতে পারে নাসার কেপলার টেলিস্কোপের তথ্য।


এই গ্রহগুলির মধ্যে রয়েছে KOI-7923.0 নামে একটি এক্সোপ্ল্যানেট (আমাদের সৌরমন্ডলের বাইরে কোনও গ্রহ যেগুলি একইভাবে কোনও নক্ষত্রের চারপাশে ঘুরছে) যেটির আকার পৃথিবীর মতো, তবে একটি বেশি ঠান্ডা।


পৃথিবীর আকারের এই গ্রহ সামান্য বেশি ঠান্ডা কারণ এই গ্রহটি যে নক্ষত্রের চারপাশে ঘুরছে তা থেকে কিছুটা দূরে রয়েছে। তবে এটি বসবাসযোগ্য বলে মনে করছেন বিজ্ঞানীরা।


এই গ্রহগুলি নিয়ে একেবারে নিশ্চিত হওয়ার আগে গবেষণা চালিয়ে যেতে চাইছেন বিজ্ঞানীরা। এগুলিতে মহাকাশযান পাঠিয়ে গবেষণা করার কথাও ভাবা হচ্ছে। কেপলার স্পেসক্র্যাফ্ট থেকে যে তথ্য পাঠানো হয়েছে তা আগে খুঁটিয়ে পরীক্ষা করতে চাইছেন নাসার বিজ্ঞানীরা।


এই বছরের শুরুতেই কেপলার মহাকাশযান ২১৯টি এক্সোপ্ল্যানেটের খোঁজ দেয়। তার মধ্যে অন্তত ১০টি পৃথিবীর মতোই বসবাসযোগ্য বলে বিজ্ঞানীরা জানিয়েছিলেন। এবার আরও একধাপ এগিয়ে মোট ২০টি এমন গ্রহের সন্ধান এনে দিল নাসার মহাকাশযান।