হারিয়ে যাওয়া ফোনের ডাটা ডিলিট করবেন যেভাবে

মোবাইল টিপস October 25, 2017 1,482
হারিয়ে যাওয়া ফোনের ডাটা ডিলিট করবেন যেভাবে

অনেক সময় অসাবধানতা বশত ফোন হারিয়ে যায়। তখন ফোনে থাকা ডাটাগুলো অন্যদের হাতে পরলে ক্ষতির আশঙ্কা থাকে। আপনার ফোনটি যদি অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের হয় তবে ডাটা ডিলিট করার সুযোগ রয়েছে। আসুন, জেনে নেওয়া যাক আমারা জেনে নিই কীভাবে সেই সব কনটেন্ট ডিলিট করা যেতে পারে, ফোন কীভাবে লক করে দেওয়া যেতে পারে।


ভাগ্য ভাল থাকলে উদ্ধারও করা যেতে পারে সেই ডিভাইস। অ্যান্ড্রয়েড ডিভাইসেই অপশন থাকে, Find My Device-এর। Find my device to work-এর অপশন কাজে আসবে তখনই, যদি আপনার ফোন বা ট্যাবলেটটি অন থাকে।


এছাড়াও কোনও গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা থাকে, ডেটা বা ওয়াই ফাই, যার সঙ্গেই হোক নেট কানেক্টেট থাকে এবং অবশ্যই ফাইন্ড মাই ডিভাইসের অপশন যদি অন থাকে তবেই কিন্তু এই পদ্ধতি কাজে আসবে। যদি দেখেন Find my phone অপশনে আপনার ডিভাইসের হদিস মিলছে, তাহলে সেই যন্ত্রটির শেষ লোকেশন দেখা যাবে। এরপর কী করবেন?


ধাপ ১- android.com/find-এ যান।


ধাপ ২- গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন।


ধাপ ৩- ওপরে আপনি যে যে ডিভাইস ব্যবহার করেছেন তার লিস্ট দেখাবে। যদি একটির বেশি ডিভাইস থাকে, স্ক্রিনের ওপরে হারিয়ে যাওয়া ডিভাইসে ক্লিক করুন।


ধাপ ৪- ম্যাপে ডিভাইসের বিস্তারিত দেখা যাবে।


ধাপ ৫- ঠিক তখন কোথায় ডিভাইসটি রয়েছে, সেটি না দেখালেও, কোথায় ছিল, সেটা ঠিক দেখা যাবে।


ধাপ ৬- যদি সব ঠিকঠাক থাকে, তাহলেই অ্যাপে মিলবে অপশন, Sound, Lock এবং Erase প্লে সাউন্ডে ট্যাপ করলে আপনার ডিভাইসে টানা পাঁচ মিনিট ধরে ফুল ভলিউমে রিং বাজতে শুরু করবে। ফোন যদি সাইলেন্ট বা ভাইব্রেটে থাকে, তাতেও জোরদার আওয়াজ হবে। হাতের কাছে পেলে তো কেল্লা ফতে।


লক যদি ট্যাপ করেন, তাহলে আপনার দেওয়া পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ডে তা লক হয়ে যাবে। শুধু তাই নয় লক স্ক্রিনে রিকভারি মেসেজ বা ফোন নম্বরও দিতে পারেন আর যদি ইরেজ অপশনে ক্লিক করেন, পাকাপাকি ভাবে হারিয়ে যাওয়া ফোন থেকে সব ডাটা ডিলিট হয়ে যাবে।