বারবার স্মার্টফোন ‘হ্যাং’ হলে যা করবেন!

মোবাইল টিপস April 25, 2017 1,652
বারবার স্মার্টফোন ‘হ্যাং’ হলে যা করবেন!

বর্তমান সময়ে প্রত্যেকেই মোবাইলের উপর অনেকটা নির্ভরশীল। এখন প্রায় সকলের হাতে অ্যান্ড্রয়েড ফোন। এর মাধ্যমে বিভিন্ন ধরনের গেম খেলাসহ আরো নানা ধরনের কাজ করা যায়। আর এসব সুবিধা থাকার ফলে দেখা যায় আমরা মোবাইলের ধারণ ক্ষমতার চেয়ে বেশী জিনিস ইনস্টল করে ফেলেছি। এছাড়াও নানা কারণে আপনার ফোন হ্যাং হয়ে যেতে পারে।


সাধারণত বিভিন্ন অ্যাপ্লিকেশন, গেম ও ভিডিও মেমোরি ফোনের অনেক জায়গা দখল করে নিলে মোবাইল ফোন ‘হ্যাং’ হতে শুরু করে।


কিন্তু সামান্য কিছু পদ্ধতিতে ফোনটিকে আবার সেই নতুনের মতো করে ফেলা যেতে পারে। তারি কয়েকটা টিপস তুলে ধরা হল।


ফোনের সফটওয়্যার সব সময় আপডেট রাখুন

ফোনের সফটওয়্যার আপডেট রাখতে হবে। অর্থাৎ, এখানে গোটা অপারেটিং সিস্টেমটাকে আপডেট করতে বলা হচ্ছে।


আইওএস বা অ্যান্ড্রয়েড যাই হোক না কেন, এটাকে যার যার অ্যাপ স্টোর থেকে আপডেট রাখতে হবে। নিয়মিত আপডেট না থাকলে ফোন ধীরগতির হয়ে যাবে।


ব্যাকগ্রাউন্ডের কাজ বন্ধ করে দিন

আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় অপারেটিং সিস্টেমেই ব্যাকগ্রাউন্ডে কিছু অ্যাপ চালু অবস্থায় থাকে। কাজ শেষে আবার আগের স্থানে ফিরে যেতেই এ সুবিধা রাখা হয়। মনে করে কাজ শেষে এই কাজগুলো বন্ধ করে দিন। এতে র‍্যাম ফ্রি হয়ে যাবে। মসৃণভাবে চলবে ফোনটি।


অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করা

ফোনে ধীরে ধীর অনেক অ্যাপ জমে যায়। এর মধ্যে অনেক আছে যা আগ্রহ নিয়ে ইনস্টল করেছেন, কিন্তু আর ব্যবহার করা হয় না। খুঁজে বের করুন কোন কোন অ্যাপ আপনি আর ব্যবহার করেন না। এগুলো শুধু শুধু ফোনের স্টোরেজ ভরে ফেলে। ফেলে দিন, ফোনটি আগের মতো হয়ে যাবে।


হোম স্ক্রিন পরিষ্কার রাখুন

অ্যান্ড্রয়েডের হোম স্ক্রিনে অনেক অপশন থাকে। উইডগেট যোগ করা যায়। এতে করে খুব সহজেই প্রয়োজনীয় অ্যাপে চলে যাওয়া সম্ভব। কিন্তু এদের ব্যবহারে হোম স্ক্রিনটি অগোছালো হয়ে ওঠে। তাই যার দরকার নেই, সেই আইকনগুলো হোম স্ক্রিনে রাখবেন না। এতে ফোনটি পরিপাটি দেখাবে।


অ্যানিমেশন কমিয়ে ফেলুন

যদি একটি অ্যাপ থেকে বেরিয়ে আরেকটি অ্যাপে যেতে ফোনটি ধীরগতিতে কাজ করে, তবে অপারেটিং সিস্টেমে কাজ করতে থাকা কিছু অ্যানিমেশন কমিয়ে ফেলুন। লাইভ ওয়ালপেপার, অন্যান্য বিশেষ ছবি ইত্যাদি না ব্যবহার করাই ভালো।


পরিষ্কার করুন

কিছু অ্যাপ আনইনস্টল করলে এমনিতেই স্টোরেজ খালি হবে। এ ছাড়া টেম্পোরারি ফাইল জমে ফোন। এগুলো নিয়মিত পরিষ্কার করুন। ব্রাউজারও পরিষ্কার করুন। সেখানকার হিস্ট্রি পরিষ্কার করতে হবে নিয়মিত।


রিসেট করুন

যখন ফোন কোনভাবেই দ্রুতগতির হচ্ছে না, তখন আরো বড় পদক্ষেপ নিতে পারেন। একটা ফ্যাক্টরি রিসেট দিন। এতে সব পরিষ্কার হয়ে যাবে। তার আগে অবশ্যই ফোনের যাবতীয় তথ্য ব্যাকআপ করে নেবেন। নয়তো ঝামেলায় পড়ে যাবেন।


ফ্যাক্টরি রিসেট দিলে ফোনটি একেবারে নতুনের মতো হয়ে যাবে।