জেনে নিন পেঁপের অসাধারন পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে

ফলের যত গুন February 5, 2017 1,059
জেনে নিন পেঁপের অসাধারন পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে

পেঁপে সুস্বাদু ও সুমিষ্ট একটি ফল। এটি পাকা এবং কাঁচা দুইভাবেই খাওয়া যায়। কাঁচা পেঁপে তরকারি হিসেবে রান্না করে কিংবা সালাদ বানিয়ে খাওয়া যায়। দেশি ফলগুলোর মধ্যে পেঁপে বেশ জনপ্রিয়। সারা বছরই এর দেখা মেলে। দাম তুলনামূলক সহজলভ্য হওয়ায় এর চাহিদাও প্রচুর। পেঁপের রয়েছে বেশকিছু পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা।


ক্যালরির পরিমাণ বেশ কম থাকায় যারা মেদ সমস্যায় ভুগছেন তারা পেঁপে খেতে পারেন অনায়াসে। যাদের পেটে গোলমাল দেখা দেয়, তারা পেঁপে খেতে পারেন। পেঁপে মিষ্টি হলেও ডায়াবেটিস রোগীরা খেতে পারেন।


নিয়মিত পেঁপে খেলে হৃদযন্ত্রের নানা সমস্যা যেমন হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। যাদের কানে ঘন ঘন ইনফেকশন হয় তারা পেঁপে খেয়ে দেখতে পারেন, উপকার পাবেন।


এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি আছে। চোখের সমস্যা বা সর্দিকাশির সমস্যা থাকলে পেঁপে খেতে পারেন, কাজে দেবে।


পেঁপেতে আছে পটাশিয়াম। তাই এই ফল রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পাশাপাশি হাইপারটেনশন কমায় অনেকখানি। শরীরে থাকা বিভিন্ন ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমিয়ে দেয় পেঁপে।


পেঁপে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ ফল, তাই ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। অজীর্ণ, কৃমি সংক্রমণ, আলসার, ত্বকে ঘা, একজিমা, কিডনি সংক্রান্ত জটিলতা, ডিপথেরিয়া, আন্ত্রিক ও পাকস্থলীর সমস্যা সারাতে সাহায্য করে।


যারা হজমের সমস্যায় ভোগেন তারা পেঁপে খেলে উপকার পাবেন। এই ফলে কোনো ক্ষতিকর উপাদান নেই।


ক্যান্সার প্রভৃতি রোগ নিরাময়ে কাঁচা পেঁপের পেপেইন ব্যবহার করা হয়। পেঁপের আঠা ও বীজ ক্রিমি নাশক ও প্লীহা, যকৃতের জন্য উপকারী।