গতির লক্ষ্য এক কিন্তু তাহার পথ অনেক। সব নদীই সাগরের দিকে চলিয়াছে, কিন্তু সবাই এক নদী হইয়া চলে নাই। চলে নাই সে আমাদের ভাগ্য। -রবীন্দ্রনাথ ঠাকুর
স্বার্থ ত্যাগ করিতে হইলে দুঃখকষ্ট সহ্য করিতেই হইবে, ত্যাগ আরাম কেদারায় শুইয়া হয় না। -কাজী নজরুল ইসলাম
বচনমার মায়াই মায়াবটের ছায়াই ছায়া। অর্থ : বটগাছের ছায়ার যেমন তুলনা হয় না, তেমনি মায়ের মমতার কোন তুলনা হয় না- এ কথা বোঝাতে বলা হয়।
……………….
আপন দোষের অন্ত নাইপরের দোষ কত দিবে ভাই?
অর্থ : নিজের দোষ না দেখে অন্যের দোষ খুঁজলে এ কথা বলা হয়।
কুজনের নাহি লাজ, নাহি অপমান,সুজনের এক কথা মরণ সমান।
অর্থ : দুষ্টকে কথা দ্বারা শাসন করা যায় না, কিন্তু সুজনকে একটি কথা বললেই যথেষ্ট- এ কথা বোঝাতে বলা হয়।
ঠোঁট ভাঙতেই অতক্ষণকাঁনতে লাগলে কতক্ষণ।
অর্থ : কেউ কাউকে কোন অভিযোগ জানাতে গিয়ে ভূমিকা অস্বাভাবিক দীর্ঘ করলে, শ্রোতা পরিহাস করে এ কথা বোঝাতে বলা হয়।
দৌড়ে কি পথ ছাড়ায় যতক্ষণ যায়, ততক্ষণ জিরায়।
অর্থ : কেউ কোন কাজে তাড়াহুড়া করলে তাকে সতর্ক করতে এ কথা বলা হয়।
আপন থেকে পর ভালাগতর বিষ থেকে জ্বর ভালা।
অর্থ : শরীরের প্রদাহের চেয়ে যেমন জ্বরের প্রদাহ সহনীয়, তেমনি আপনজনের আঘাতের চেয়ে পরের আঘাত সহনীয়-এ কথা বোঝাতে বলা হয়।
যে জোড়ায়তার পোড়ায়।
অর্থ : কোন বস্তুর ভাঙ্গনে ওই বস্তুর সৃষ্টিকারী কষ্ট পায়-এ কথা বোঝাতে বলা হয়।
যে করে দুঃখভোগতার হয় সুখ-সম্ভোগ।
অর্থ : কর্ম সাধনায় যে দুঃখ বরণ করে, সুখসম্ভোগ তার ভাগ্যে জোটে-এ কথা বোঝাতে বলা হয়।
নয় গাঁ মাগলে যাএক গাঁ মাগলেও তা।
অর্থ : ভিক্ষার মতো নিন্দনীয় কাজ অল্প করলে যে বদনাম বেশি করলেও সেই একই বদনাম এ কথা বোঝাতে বলা হয়।
খল পড়শী নাদান ভাইতার সাথে বসতি নাই।
অর্থ : খারাপ প্রতিবেশী ও মূর্খ ব্যক্তির সঙ্গে বসতি করতে নেই এ কথা বোঝাতে বলা হয়।
আপন দোষের অন্ত নাইপরের দোষ কত দিবে ভাই।
অর্থ : ছিদ্রান্বেষী লোকদের সম্পর্কে এ কথা বলা হয়।