রেসিপি : সহজেই তৈরি করুন মালাই চপ

রেসিপি টিপস November 2, 2017 1,152
রেসিপি : সহজেই তৈরি করুন মালাই চপ

মিষ্টিজাতীয় খাবার যাদের প্রিয়, তাদের পছন্দের একটি নাম মালাই চপ। সুস্বাদু এ মিষ্টির নাম শুনলে জিভে জল চলে আসে অনেকেরই। তবে বাইরে থেকে কিনে খেতে হবে না, চাইলে নিজেই তৈরি করতে পারেন মজাদার মালাইচপ। রইলো রেসিপি-


উপকরণ : গুঁড়া দুধ ১ কাপ, বাটার অয়েল/ঘি ১ টেবিল চা, বেকিং পাউডার ১/২ চা চা, ডিম ১টি, তরল দুধ ১ লিটার, এলাচি ৪ টি, চিনি (১/২+৪/৪)=৩/৪ কাপ।


প্রণালি : প্রথমে একটা বাটিতে গুঁড়ো দুধ ও বেকিং পাউডার মিশিয়ে নিন। এবার তাতে ঘি দিয়ে মিশিয়ে নিন। এবার এতে ফেটানো ডিম দিয়ে ডো করে নিন, ডো টি খুব সফ্ট হলেও চিন্তা নেই হাতে সামান্য ঘি নিয়ে মালাইচপের শেপ করে নিন। একটি প্যানে তরল দুধ দিয়ে দিন। এলাচি দিন। দুধে বলক ফুটে উঠার আগেই চিনি দিয়ে নেড়ে মিশিয়ে দিন।


এখন দুধে বলক আসার সময়েই মালাইচপ আস্তে আস্তে দিয়ে দিন। খুব সাবধানে নাড়ুন যেন ভেঙে না যায়। প্যানে ঢাকনা দিয়ে দিন যতক্ষণ না দুধ উথলে না ওঠে। এবার ঢাকনা তুলে আস্তে আস্তে নেড়ে যতক্ষণ দুধের সিরা ঘন হয় ততক্ষণ এপাশ ওপাশ নেড়ে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। এবার স্যাফ্রন,কাজুবাদাম/পেস্তাবাদাম/ কুচি দিয়ে গার্নিশ করে পরিবেশন করুন ঝটপট মজাদার মালাইচপ।