কখন পানি পান করা ক্ষতিকর

সাস্থ্যকথা/হেলথ-টিপস April 23, 2017 743
কখন পানি পান করা ক্ষতিকর

পানির অপর নাম জীবন-এমনটাই আমরা জেনে আসছি। ছোটবেলা থেকে জেনেছি বেশি পানি পান হজমের জন্য ভালো, কিডনি ভালো রাখে, অতিরিক্ত ক্যালরি পুড়ে যায়, শরীরের তাপমাত্রা ঠিক থাকে, এসব। তবে অন্য সব কিছুর মতো অতিরিক্ত পানি পানও শরীরের জন্য ক্ষতিকর। কোন কোন সময় পানি পান করা ঠিক না, তা জানি চলুন-


আগেই যখন বেশি পান করেছেন : আগে বেশি পান করে থাকলে, আর পানি পান করবেন না। কারণ তাহলে শরীরে লবণের ভারসাম্য নষ্ট হতে পারে। এতে করে শরীরে সোডিয়াম কমে হাইপোনাট্রেমিয়া নামে অসুস্থতা দেখা দিতে পারে। খেলোয়াড়রা বা যারা বেশি ব্যায়াম করেন, তারা বেশি পানি পান করেন। এতে শরীরের কোষ ফুলে যেতে পারে। আর তাতে বমি হতে পারে, হঠাৎ হৃদরোগ দেখা দিতে পারে, এমনকি কিছু ক্ষেত্রে মৃত্যুও হতে পারে।


যখন প্রস্রাব পরিষ্কার : যদি আপনার প্রস্রাব হাল্কা হলুদ হয়, তাহলে বুঝতে হবে পর্যাপ্ত পানি শরীরে আছে। আগে ডাক্তাররা প্রতিদিন যে ‘আট গ্লাস পানি’ পানের পরামর্শ দিতেন, তা এখন পাল্টে যেতে চলেছে। এক্ষেত্রে প্রস্রাবের রং দেখেই পানি পানের সিদ্ধান্ত নেওয়া ভালো। প্রস্রাবের রং গাঢ় হলুদ হলে দ্রুত পানি পান করুন। প্রতিদিন জুস, গ্রিন টি বা ডাবের পানির মতো পানীয় পান করলেও আপনার পানির চাহিদা অনেকটা মেটে, সেটা খেয়াল রাখতে হবে।


কঠোর ব্যায়াম করার পর : কঠোর ব্যায়াম বা পরিশ্রমের ফলে শরীর থেকে প্রচুর ঘাম ঝরে ইলেকট্রোলাইট কমে যায়। এতে শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য নষ্ট হয়। ঘাম ঝরার মাধ্যমে শরীর থেকে প্রচুর পুষ্টি উপাদান বের হয়ে যায়, শুধু পানি পান করে সেসবের ঘাটতি মেটানো যাবে না। এক্ষেত্রে ম্যাগনেশিয়াম, ফাইবার, সোডিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি এর ঘাটতি মেটাতে ডাবের পানি খাওয়া উত্তম।


খাবার নিয়ন্ত্রণ করছেন যখন : পুষ্টিবিদরা বলে থাকেন, কম খাবার গ্রহণের ইচ্ছে থাকলে খাওয়ার আগে এক গ্লাস পানি পান করা উচিৎ। এতে করে খাওয়ার আগ্রহ কমে। তবে অনেকে খাওয়ার আগে অনেক বেশি পানি গিলে ফেলেন, সেটা উল্টো ক্ষতির কারণ হতে পারে।


ফ্লেভার মেশানো পানি : পানির স্বাদ পাল্টাতে কেউ কেউ এতে ফ্লেভার মেশান। এ ধরণের পানি শরীরের জন্য ক্ষতকির হতে পারে।


খাওয়ার পরই পানি : গবেষণায় প্রমাণিত হয়েছে, খাওয়ার পর অন্তত ৩০ মিনিট পর পানি পান করা উচিৎ। খাবার খাওয়ার পর পরই পানি পান করলে তা গ্যাস্ট্রিকের সমস্যা তৈরি করে। এ ছাড়া খাওয়ার পরই পানি পান করলে তা হজমে সহায়তাকারী এনজাইমকে নষ্ট করে দেয়।


তথ্যসূত্র: বোল্ডস্কাই