তৃষ্ণা মেটাতে শরবত!

রেসিপি টিপস April 17, 2017 1,307
তৃষ্ণা মেটাতে শরবত!

প্রচণ্ড গরম আর সূর্যের তাপে অতিষ্ঠ হয়ে ঠাণ্ডা কোমল পানীয়র দিকে হাত না বাড়িয়ে বরং পান করুন এক গ্লাস শরবত। ফলের শরবত শরীরে পানির অভাব দূর করবে এবং তাৎক্ষণিক প্রশান্তি জোগাবে।


অপরদিকে বোতলজাত কোমল পানীয়তে সাময়িক তৃপ্তি আসলেও আদতে এটি শরীরে পানির চাহিদা আরও বাড়িয়ে দেবে। এই মৌসুমে বিশেষজ্ঞদের তাই পরামর্শ বেশি বেশি করে শরবত পান করুন।


তেঁতুলের শরবত


উপকরণ:

তেঁতুল, বিট-লবণ, চিনি, কাঁচা মরিচ কুচি, ধনিয়া পাতা কুচি, শুকনা মরিচের গুঁড়া ও ঠাণ্ডা পানি।


প্রণালি:

প্রথমে তেঁতুল থেকে বিচি আলাদা করে একটি পাত্রে তেঁতুল গুলে নিন। গোলানো তেঁতুলের সঙ্গে পরিমাণমতো ঠাণ্ডা পানি মেশান। এবার তেঁতুলের সঙ্গে একে একে পরিমাণমতো চিনি, বিট-লবণ, টেলে রাখা শুকনা মরিচের গুঁড়া, কাঁচামরিচ কুচি ও ধনিয়া পাতা কুচি দিন এবং নেড়ে ১০ মিনিট রাখুন। এবার তেঁতুলের মিশ্রণটি অন্য একটি পাত্রে ছাকনি দিয়ে ছেকে নিন। হয়ে গেল সুস্বাদু তেঁতুলের শরবত। গ্লাসে ঢেলে বরফকুচি, কাঁচামরিচ ও পুদিনা পাতা কুচি দিয়ে পরিবেশন করুন।


দইয়ের শরবত


উপকরণ:

টক/মিষ্টি দই ৫০০ গ্রাম, গুঁড়ো দুধ ১ কাপ, চিনি পরিমাণমতো, বাদামকুচি ৮/১০টি, বরফ কুচি ৩/৪ টুকরা, পানি পরিমাণমতো, পুদিনা পাতা সাজানোর জন্য।


প্রণালি:

প্রথমে একটি বাটিতে গুঁড়ো দুধ, চিনি ও পরিমাণমতো পানি দিয়ে প্রায় ১০ মিনিট গলিয়ে রাখতে হবে। তারপর ব্লেন্ডারে একে একে মিষ্টি/ টক দই, আগে থেকে গলানো দুধ ও চিনি, পানি, বাদাম কুচি দিয়ে কিছুক্ষণ ব্লেন্ড করে শেষে বরফ কুচি দিয়ে আরেকবার ব্লেন্ড করে নিতে হবে। তারপর পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


বেলের শরবত


উপকরণ:

বেল ১টা, দুধ আধা কাপ, পানি ৪ কাপ, চিনি পরিমাণমতো।


প্রণালি:

প্রথমে বেল ফাটিয়ে নিতে হবে। চামচ দিয়ে চেঁছে সব বেলকাই বের করে নিতে হবে। সামান্য পানি যোগে হাত দিয়ে মাখিয়ে নরম করে নিন। চাবাগুলো এভাবে বের করে ফেলে দিন। এখানে লক্ষ্য রাখবেন বেলের বিচি যেন না থেঁতলে যায়। বিচি থেকে গেলে কিছুটা তিতা ভাব এসে যাবে। তাই ব্যাপারটা মোলায়েম করেই করুন। এবার ঠাণ্ডা পানি যোগ করুন কিংবা নরমাল পানি দিয়ে ফ্রিজে কিছু সময়ের জন্য রেখে দিন। এই পর্যায়ে তরল দুধ যোগ করতে পারেন। এবার চিনি দিয়ে মিশিয়ে ভালো করে মিশিয়ে পরিবেশন করুন।


স্ট্রবেরি শরবত


উপকরণ:

স্ট্রবেরি ১ কাপ, কমলার রস ৩ টেবিল চামচ, লবণ সামান্য, মধু ৪ টেবিল চামচ, ফুটানো পানি ১ কাপ, বরফ কুচি পরিমাণমতো।


প্রণালি:

স্ট্রবেরি কুচি করে কেটে নিন। এবার স্ট্রবেরিসহ উপরের সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে ছেঁকে গ্লাস ঢেলে নিন। স্ট্রবেরি দিয়ে সাজিয়ে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।


বাঙ্গির শরবত


উপকরণ:

বাঙ্গি টুকরা করে কাটা ২ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, ফুটানো পানি ১ কাপ, সুগার সিরাপ পরিমাণমতো, বরফ কুচি পরিমাণমতো।


প্রণালি:

আধা কাপ পানি ৩ টেবিল চামচ চিনি দিয়ে জ্বাল দিয়ে সুগার সিরাপ তৈরি করে ঠাণ্ডা করে নিন। এবার বরফ কুচি বাদে উপরের সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।