কোমল পানীয়ের পরিবর্তে শুধু পানি পানে যা ঘটবে

সাস্থ্যকথা/হেলথ-টিপস April 14, 2017 1,306
কোমল পানীয়ের পরিবর্তে শুধু পানি পানে যা ঘটবে

এটা খুব ভীতিকর একটি সত্য কথা যে, কোমল পানীয় এবং অন্যান্য সব ধরনের পানীয় আমাদের শরীরের ক্ষতি এবং কিছু স্বাস্থ্য সমস্যা ‍সৃষ্টি করতে পারে।


সুতরাং মূল প্রশ্নে আসা যাক, আপনি যদি সব ধরনের পানীয় পানের অভ্যাসটাকে শুধু পানি পানের অভ্যাসে পরিণত করেন, তাহলে কি ঘটবে?


পানি পানের বিস্ময়কর উপকারিতা নিয়ে ক্রিস বেইলি নামক এক গবেষকের তথ্যানুসারে জেনে নিন, কোমল এবং অন্যান্য সব ধরনের পানীয়ের পরিবর্তে শুধু পানি পানের অভ্যাসের সুবিধাগুলো।


* দ্রুত ওজন কমানো যাবে : মাত্র ৯ দিনের পর্যাপ্ত পানি পান আপনার সে পরিমাণ ক্যালরি ঝরাবে, যে পরিমাণ ক্যালরি আপনি ৮ কিলোমিটার হেঁটে ঝরান।


* দেহের সজীবতা ও শক্তি দ্রুত বাড়বে : সকালে ২ গ্লাস পানি পান করলে শরীরের সজীবতা ২৪ শতাংশ বাড়বে।


* মস্তিষ্ক ভালো কাজ করবে : মানুষের মস্তিষ্ক গঠনের ৭৫-৮৩ শতাংশ পানি, যেটাতে জ্বালানি হিসেবে কাজ করবে পানি পান। আপনার একাগ্রতা এবং মস্তিষ্কের ফাংশন উন্নত করবে পানি পানের অভ্যাস।


* ডায়েটে সহায়তা করবে : বেশি খাবার খাওয়ার প্রবণতা দমন হয় পানি পানে। ক্ষুধা দমন হওয়ায় পরিমিত খাদ্যগ্রহণে ডায়েটের জন্য সহায়ক।


* শরীর থেকে দ্রুত টক্সিন দূর করবে : শরীরে জমে থাকা ক্ষতিকর টক্সিন দ্রুত পরিষ্কার করবে পর্যাপ্ত পানি পানের অভ্যাস। পাশাপাশি বয়সের আগেই শরীরে বার্ধক্যের লক্ষণ প্রতিরোধ করবে।


* অনেক রোগে ঝুঁকি কমাবে : নিয়মিত পর্যাপ্ত পানি পানের অভ্যাস উচ্চ রক্তচাপ, অন্ত্রের ক্যানসার, মূত্রাশয় সমস্যা সহ নানা ধরনের রোগের ঝুঁকি কমাবে।


* হার্ট ভালো থাকবে : প্রতিদিন ৫ গ্লাস পানি পান, হার্ট অ্যাটাকের ঝুঁকি ৪১% কমাতে পারে।


* ত্বক নরম ও পরিষ্কার থাকবে : প্রতিদিন পর্যাপ্ত পানি পানের ফলে ত্বকের শুষ্কতা দূর হয়ে ত্বক থাকবে কোমল ও পরিষ্কার।


* অর্থ সাশ্রয় হবে : অন্য সব ধরনের পানীয় থেকে পানি সবচেয়ে সস্তা বিকল্প। ফলে আপনার শুধু যে টাকা সাশ্রয় হবে তা নয়, পাশাপাশি শরীরের সামগ্রিক ‍উপকার হবে। তাই অন্যান্য সব ধরনের পানীয় এর পরিবর্তে প্রতিদিন পর্যাপ্ত পানি পানের অভ্যাসটি ভেবে দেখুন।


তথ্যসূত্র: ব্রাইট সাইড