পুরভরা চমচম তৈরি করে নিন নিজ হাতেই!

রেসিপি টিপস March 13, 2017 708
পুরভরা চমচম তৈরি করে নিন নিজ হাতেই!

যে কোনো উৎসবে যে খাবারটি রাখা হয় সেটি হলো মিষ্টি। মিষ্টি বাঙালিদের পছন্দের একটি খাবার। মিষ্টির মধ্যে চমচম অন্যতম। দোকানের ছানার চমচম আমাদের সবার অনেক প্রিয়। এই ছানার পুর ভরা চমচম এখন ঘরে তৈরি করতে পারবেন। কীভাবে? আসুন তাহলে জেনে নিই খুব সহজে কীভাবে তৈরি করবেন একটা স্পেশাল মিষ্টি পুর ভরা ছানার চমচম।


» উপকরণ

১ লিটার গরুর দুধ


৫০ গ্রাম মাওয়া


১ এবং ৩/৪ কাপ চিনির সিরা


১.৫ চা চামচ সুজি


২ চা চামচ চিনি


১ টেবিল চামচ দুধ


১/২ চা চামচ এলাচ গুঁড়ো


২.৫ চা চামচ ভিনেগার


৪ কাপ পানি


চেরি


জাফরান


» প্রণালী

১। ছানা তৈরির জন্য মাঝারি আঁচে দুধ জ্বাল করতে দিন। দুধ জ্বাল দেওয়ার সময় বার বার নাড়তে থাকুন, যাতে দুধ প্যানে লেগে না যায়। বলক এলে চুলা বন্ধ করে দিন। এরপর এতে ভিনেগার দিয়ে আস্তে আস্তে নাড়ুন। কয়েক মিনিট রেখে দিন, দেখবেন ছানা তৈরি হয়ে গেছে।


২। একটি সুতি পাতলা কাপড়ে ছানা দিয়ে ভালো করে পানি চিপে বের করে নিন। পানি ভালো করে বের হওয়ার জন্য কাপড়ে ছানা গিঁট দিয়ে ৪০ মিনিট ঝুলিয়ে রাখুন।


৩। ৪০ মিনিট পর ছানা থেকে পানি সম্পূর্ণ বের হয়ে গেলে ছানা কিছুক্ষণ ময়ান করুন। হাতের তালু দিয়ে আলতো ভাবে ছানা ময়ান করুন। এরসাথে এক চা চামচ চিনি এবং সুজি মিশিয়ে আবার ময়ান করুন। ডো নরম হয়ে এলে এটি দিয়ে পছন্দ মত শেপ তৈরি করে নিন।


৪। প্রেশার কুকারে সিরা তৈরির জন্য পানি, চিনি এবং এলাচ দিয়ে দিন। সিরা বলক এলে একে একে চমচমগুলো দিয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে জ্বাল দিন। দুটি হুইসেল দিলে চুলা বন্ধ করে দিন। চুলা বন্ধ করে ঢাকনা বন্ধ অবস্থায় এক ঘন্টা রেখে দিন।


৫। পুরের জন্য চিনি এবং জাফরান একসাথে মিশিয়ে নিন। এর সাথে এক টেবিল চামচ দুধ মেশান। চিনি জাফরানের মিশ্রণটি মাওয়ার সাথে মেশান। এটি মাইক্রোওয়েভে ৩০ সেকেন্ড গরম করুন।


৬। ফ্রিজ থেকে চমচমগুলো বের করে মাঝখানে কেটে নিন। মাঝের অংশে মাওয়ার পুর দিয়ে দিন। উপরে চেরি দিয়ে পরিবেশন করুন মজাদার পুরভরা চমচম।