শাহী রেজালা তৈরির রেসিপি

রেসিপি টিপস March 12, 2017 1,399
শাহী রেজালা তৈরির রেসিপি

উৎসবে কিংবা অতিথি আপ্যায়নে শাহী রেজালা থাকবেই। রেস্টুরেন্টে গিয়েও অর্ডার করা হয় পছন্দের এই পদটি। কিন্তু চাইলে আপনি নিজেই তৈরি করতে পারেন শাহী রেজালা। আর সেজন্য জানা থাকা চাই রেসিপি। চলুন জেনে নেই. . .


উপকরণ : গরু বা খাসির মাংস- ৩ কেজি, পিঁয়াজ কুচি- ২ কাপ, আদা বাটা- ৪ টে চামচ, রসুন বাটা- ২ টে চামচ, মরিচের গুঁড়ো- ২ টে চামচ, হলুদ গুঁড়ো- ১ টে চামচ, টক দই- ১/৪ কাপ, টমেটো সস- ১/৪ কাপ, তেজপাতা, এলাচ, দারচিনি- ৩/৪ টি করে, কাঠ ও পেস্তা বাদাম মিশিয়ে বেটে নেয়া- ১/৪ কাপ, তেল- ১/২ কাপ, কাঁচা মরিচ- ৪/৫ টি, শুকনা মরিচ টেলে গুঁড়ো করা- ১/২ চা চামচ, টালা জিরা গুঁড়ো- ১ চা চামচ, গরম মসলা গুঁড়ো- ১ টে চামচ, গুঁড়ো দুধ (সম পরিমাণ পানিতে গুলে নিতে হবে)- ১/৪ কাপ, পানি- ৩ কাপ, আলুবোখারা- ৫/৬ টি, কেওরা জল- ১ চা চামচ, কিশমিশ বাটা- ১ টে চামচ, ঘি- ১/৪ কাপ।


প্রণালি : মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। টালা মরিচের গুঁড়ো, জিরা ও গরম মসলা গুঁড়ো ছাড়া বাকি সব কিছু মাংসের সাথে মিশিয়ে মাঝারি আঁচে রান্না চাপিয়ে দিন। ঢেকে রান্না করতে হবে ও নেড়েচেড়ে দিতে হবে যেন নিচে পুড়ে না যায়। মাংস সিদ্ধ হয়ে গেলে বাকি মশলা গুলো ছড়িয়ে দিয়ে ৩০ মিনিট এর মতো দমে রাখুন। এরপর গরম গরম পরিবেশন করুন।