যে কঠিন সমীকরণে সুপার এইটে যেতে পারবে পাকিস্তান

ক্রিকেট দুনিয়া June 10, 2024 376
যে কঠিন সমীকরণে সুপার এইটে যেতে পারবে পাকিস্তান

টানা দুই হারে বিশ্বকাপ থেকে বিদায়ের দ্বারপ্রান্তে পাকিস্তান। একই বাস্তবতায় গতবারও পড়েছিল পাকিস্তান। ভারত ও জিম্বাবুয়ের বিপক্ষে হেরে খাদের কিনারে পৌঁছে গিয়েছিল তারা। আহত বাঘের মতো সেখান থেকে ফিরেই সেবার ফাইনাল খেলেছিল পাকিস্তান। আরও একবার তেমন মিরাকলের খোঁজে মেন ইন গ্রিনরা।


স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে অপ্রত্যাশিত হার। এরপর চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের দেয়া ১১৯ রানের মামুলি লক্ষ্য তাড়া করেও ৬ রানে হেরেছে পাকিস্তান। ফলে দুই ম্যাচ বাকি থাকলেও এখনোই বিদায়ের ক্ষণ গণনা করতে হচ্ছে বাবর আজমদের। তবে সুযোগ যে একদমই নেই, তাও নয়। অনেক 'যদি-কিন্তু'র ওপর দাঁড়িয়ে পাকিস্তানের সুপার এইট স্বপ্ন।


বিশ্বকাপে গ্রুপ এ'তে দুই ম্যাচ শেষে পাকিস্তান আছে পাঁচ দলের মধ্যে চার নম্বরে। তাদের নিচে শুধুই আয়ারল্যান্ড। তারাও এখনও কোনো ম্যাচেই জয় পায়নি। সবার ওপরে থাকা ভারত ও দ্বিতীয় স্থানে থাকা যুক্তরাষ্ট্র উভয়ই দুটি করে ম্যাচ জিতে শীর্ষ দুইয়ে। সুপার এইটে জায়গা করে নিতে গ্রুপের সেরা দুইয়ে থাকতেই হবে পাকিস্তানকে।


সেরা দুইয়ে জায়গা করে নিতে পাকিস্তানকে প্রথমে বাকি দুই ম্যাচে কানাডা ও আয়ারল্যান্ডকে হারাতেই হবে। শুধু জিতলেই হবে না, জয়টা হতে হবে বড় ব্যবধানের। কারণ সুপার এইটে জায়গা করে নিতে রানরেটে যুক্তরাষ্ট্র ও এক ম্যাচে জয় পাওয়া কানাডাকে পেছনে ফেলা জরুরি তাদের জন্য।


পাকিস্তানের জয়ের পাশাপাশি বাকি দুই ম্যাচেই হারতে হবে যুক্তরাষ্ট্র ও কানাডাকে। যুক্তরাষ্ট্রের পরের দুই ম্যাচ ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে। স্বাগতিকরা এই দুই ম্যাচে যত বড় ব্যবধানে হারে পাকিস্তানের লাভ ততই।


শুধু যুক্তরাষ্ট্র হারলেই চলবে না, হারতে হবে কানাডাকেও। আয়ারল্যান্ডকে হারিয়ে চমক দেয়া কানাডাকে হারতে হবে বাকি দুই ম্যাচে। এই দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ অবশ্য ভারত ও পাকিস্তান নিজেই। একই সঙ্গে একটা ম্যাচে আয়ারল্যান্ডের জয়ও প্রার্থনা করতে হচ্ছে পাকিস্তানকে। উড়তে থাকা যুক্তরাষ্ট্রকে যদি আয়ারল্যান্ড হারাতে পারে, তবে সম্ভাবনা উজ্জ্বল হবে পাকিস্তানের।


গ্রুপের সেরা দুইয়ে থাকা ভারত ও যুক্তরাষ্ট্রের রানরেট যথাক্রমে ১.৪৫৫ ও ০.৬২৬। চার নম্বরে থাকা পাকিস্তানের রানরেট ০.১৫০। ভারত বাকি দুই ম্যাচে হারলেও রানরেটে তাদের পেছনে ফেলা পাকিস্তানের জন্য প্রায় অসম্ভব। কিন্তু যুক্তরাষ্ট্র বাকি দুই ম্যাচে হারলে এবং পাকিস্তান বড় ব্যবধানে জিততে পারলে এই দুই দলের মধ্যে যারা রানরেটে এগিয়ে থাকবে, তারাই পাবে সুপার এইটের টিকিট।


সূত্রঃ সময় টিভি অনলাইন