বৃষ্টির শঙ্কায় দুই ঘণ্টা বাড়ল ফাইনাল ম্যাচের সময়

ক্রিকেট দুনিয়া November 12, 2022 841
বৃষ্টির শঙ্কায় দুই ঘণ্টা বাড়ল ফাইনাল ম্যাচের সময়

পাকিস্তান-ইংল্যান্ডের মধ্যকার ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে হাইভোল্টেজ ফাইনাল ম্যাচটি। এবারের বিশ্বকাপের ফাইনাল মাঠে গড়ানো নিয়ে সংশয় রয়েছে। বৃষ্টি বাধায় মাঠে নাও গড়াতে পারে একটি বলও।


কারণ ফাইনালের দিন ১৩ নভেম্বর মেলবোর্নে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৯৫ শতাংশ। বজ্রপাত সহ ভারী বৃষ্টি হওয়ার কথা রয়েছে সেদিন। তবে বৃষ্টি বাধার জন্য যেন খেলা ক্ষতিগ্রস্ত না হয়, এইজন্য ফাইনালের দিন খেলার জন্য নির্ধারিত সময়ের চেয়েও ২ ঘণ্টা বেশি রাখা হয়েছে। সাধারণত একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় রাখা হয়।


তবে বিশ্বকাপের ফাইনালের জন্য সময় ২ ঘণ্টা বাড়িয়ে করা হয়েছে ৭ ঘণ্টা ১০ মিনিট। তবুও ভারী বৃষ্টিপাতের জন্য খেলা ১৩ নভেম্বর মাঠে না গড়ালেও হতাশ হওয়ার কিছু নেই দর্শকদের। কারণ ফাইনালের জন্য ১৪ নভেম্বর সারাদিনও বরাদ্দ রেখেছে আয়োজক কর্তৃপক্ষ।


এদিকে বৃষ্টির জন্য সাধারণত খেলার দৈর্ঘ্য প্রতি ইনিংসে ৫ ওভার হলেও ফলাফল আসার নিয়ম রয়েছে। তবে এবারের ফাইনালের জন্য সেই নিয়মও বদলে দেওয়া হয়েছে। ম্যাচের ফলাফলের জন্য ন্যূনতম ৫ নয় বরং ১০ ওভার করে খেলতে হবে দুই দলকেই। আগামীকাল ১৩ নভেম্বর যদি বৃষ্টি বাধা এড়িয়ে খেলা মাঠে গড়ায়। পরবর্তীতে আবার যদি বৃষ্টি হানা দেয়।


তবে সেদিনের জন্য খেলা সেই অবস্থায় বন্ধ হয়ে যাবে। পরের দিন ১৪ নভেম্বর খেলা আগের দিন যেখানে থেমেছে সেখান থেকেই শুরু করতে হবে। এরপরও যদি বৃষ্টি বাধার জন্য দুই দিনের একদিনও খেলা সম্পন্ন করা সম্ভব না হয়, তবে আইসিসির নিয়ম অনুযায়ী দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।


সূত্রঃ অনলাইন