বৃষ্টিতে বিশ্বকাপের ফাইনাল ভেসে গেলে কে হবে চ্যাম্পিয়ন?

ক্রিকেট দুনিয়া November 11, 2022 967
বৃষ্টিতে বিশ্বকাপের ফাইনাল ভেসে গেলে কে হবে চ্যাম্পিয়ন?

প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড৷ ইংল্যান্ড ও ভারতের মধ্যকার ফাইনাল আগামী ১৩ই নভেম্বর মেলবোর্নে অনুষ্ঠিত হবে। সেদিন মেলবোর্নে ভারি বর্ষণের পূর্বাভাস রয়েছে। অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো জানাচ্ছে, ফাইনালের দিন বৃষ্টি হওয়ার ৯৫ শতাংশ সম্ভাবনা রয়েছে।


নিয়ম অনুযায়ী, বৃষ্টির কারণে ফাইনাল ম্যাচ নির্ধারিত দিনে অনুষ্ঠিত না হলে সেটি ‘রিজার্ভ ডে’তে গড়াবে। অর্থাৎ, রোববার ফাইনাল না হলে সোমবার বিকাল ৩টায় পুনরায় ম্যাচটি আয়োজিত হবে। আইসিসির এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা নির্ধারিত দিনেই ম্যাচ শেষ করার সর্বোচ্চ চেষ্টা করবো। (বৃষ্টির কারণে) যদি ন্যূনতম সংখ্যক ওভারও করা সম্ভব না হয় তবেই ম্যাচটি রিজার্ভ ডে-তে সম্পন্ন হবে।’ তবে রিজার্ভ ডে’তেও (১৪ই নভেম্বর) বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো।


শেষ পর্যন্ত যদি ফাইনাল অনুষ্ঠিত না হয়, সেক্ষেত্রে যৌথভাবে বিশ্বকাপের চ্যাম্পিয়ন হবে দুই ফাইনালিস্ট দল। এবারের বিশ্বকাপে পরিত্যক্ত হওয়া তিনটি ম্যাচের ভেন্যুই ছিল মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড।


সূত্রঃ স্পোর্টসজোন২৪