বৃষ্টিতে খেলা না হলে যেভাবে নির্ধারিত হবে ফাইনালিস্ট

ক্রিকেট দুনিয়া November 10, 2022 1,821
বৃষ্টিতে খেলা না হলে যেভাবে নির্ধারিত হবে ফাইনালিস্ট

বাংলাদেশ সময় দুপুর ২টায় খেলা শুরু হওয়ার কথা ভারত বনাম ইংল্যান্ডের ম্যাচ। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, অ্যাডিলেডে আজ বৃষ্টির সম্ভাবনা ৪০ শতাংশ। অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার অ্যাডিলেডে ১ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।


বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বিকাল পর্যন্ত। সকালের দিকে বইতে পারে ঝোড়ো বাতাস। সারা দিন আকাশ থাকবে আংশিক মেঘলা। বুধবার অ্যাডিলেডে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হয়েছে। যা আশঙ্কা বাড়িয়েছে দুই শিবিরেরই।


এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের চারটি ম্যাচ বৃষ্টির কারণে বাতিল হয়েছে। আরও কয়েকটি ম্যাচে থাবা বসিয়েছে বৃষ্টি। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালের জন্য এক দিন করে অতিরিক্ত বা রিজার্ভ দিন রাখা হয়েছে।


আজ ভারত ও ইংল্যান্ড ম্যাচ না হলে খেলা হবে শুক্রবার। কিন্তু বৃষ্টির কারণে দু’দিনের খেলাই ভেস্তে গেলে কী হবে? আইসিসির নিয়ম অনুযায়ী, ম্যাচের ফলাফল পাওয়ার জন্য দু’টি দলকে অন্তত ১০ ওভার করে খেলতেই হবে।


সাধারণ টি-টোয়েন্টি ম্যাচে ফলের জন্য দু’টি দলকে অন্তত ৫ ওভার করে খেলতে হয়। কিন্তু বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালে অন্তত ১০ ওভার করে খেলতেই হবে। যদি প্রথম দিন কিছুটা খেলা হওয়ার পরে খেলা বন্ধ হয়ে যায়, তাহলে দ্বিতীয় দিন নতুন করে নয়, যেখানে বন্ধ হয়েছিল সেখান থেকে খেলা শুরু হবে।


কিন্তু ১০ ওভার করে দু’দলের খেলা না হলে সেক্ষেত্রে দেখা হবে গ্রুপ পর্বে কোন দলের পয়েন্ট বেশি ছিল। যে দলের পয়েন্ট বেশি তারা ফাইনালে উঠবে। এক্ষেত্রে কিছুটা সুবিধাজনক জায়গায় রয়েছে ভারত। কারণ গ্রুপ পর্বে ভারতের পয়েন্ট ৮। অন্যদিকে ইংল্যান্ডের পয়েন্ট ৭।


সূত্রঃ কালের কন্ঠ